×

জাতীয়

স্থগিত নির্বাচন নিয়ে ইসির বৈঠক বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২১, ১১:৫৭ এএম

করোনা মহামারির কারণে স্থগিত হওয়া ৩৭১ টি ইউনিয়ন পরিষদ এবং ৪ টি সংসদীয় আসনের উপনির্বাচনসহ বেশ কিছু স্থানীয় সরকার নির্বাচনের তারিখ নিয়ে বুধবার (১৯ মে) বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন। এর আগে গত ১১ মে সিইসির উপস্থিতিতে ইসি সচিবালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, গত ১১ মের বৈঠকে স্থগিত হওয়া নির্বাচন সহ ইসি সচিবালয়ের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সেখানে সিইসিকে এম নুরুল হুদা জানান, যে সব নির্বাচন আসন শুন্য হবার পরে ৯০ দিন অতিবাহিত  হয়েছে সেগুলো দ্বৈব দূর্বিপাক জনিত সময় যোগ করে আরো ৯০ দিন অর্থাৎ মোট ১৮০ দিনের মধ্যে করতে হবে, তা না হলে আমরা সংবিধান লঙ্ঘণ জনিত সমস্যায় পড়বো। সে কারণে কোন কোন নির্বাচনের প্রথম ৯০ দিন সময় অতিবাহিত হয়েছে তা জানতে চান তিনি। সিইসি ওই বৈঠকে বলেছেন, করোনা একটু আধটু থাকলেও ১৮০ দিন অর্থাৎ মধ্য জুলাইয়ের মধ্যে লক্ষীপুর- ২ ছাড়াও ৩৭১ টি ইউনিয়ন পরিষদসহ কয়েকটি নির্বাচন করতেই হবে। এ বিষয়ে  সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির বলে মন্তব্য করেন তিনি।

তবে সংসদীয় আসনগুলো ইভিএম ছাড়াও ইউপি নির্বাচন যতটা সম্ভব ইভিএমে নেয়ার চিন্তা ভাবনা রয়েছে ইসির।

ইসি সূত্র জানিয়েছে ইতিমধ্যেই  স্থগিত লক্ষ্মীপুর-২ ও সিলেট -৩  সংসদীয় আসন, ৩৭১ ইউনিয়ন পরিষদ ও ১১ পৌরসভায় ৯০ দিন সময় শেষ হয়েছে। লক্ষীপুর-২ সহ ইউপি নির্বাচন জুলাইয়ের মধ্যে ১৮০ দিনও পেরিয়ে  যাবে। এসব নির্বাচন  জুলাইয়ের ১৫ তারিখের মধ্যে শেষ করতে  চায় কমিশন।

চলমান সর্বাত্মক লকডাউনের মধ্যে গত ১১মে অনুষ্ঠিত বৈঠকে  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা নির্বাচন কমিশনে (ইসি) নিজ কার্যালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় এমনই ইঙ্গিত দিয়েছেন।

তিনি সব নির্বাচন নির্ধারিত সময়ে আয়োজনের বিষয়েও মত দেন তিনি। এ লক্ষ্যে  কাল ১৯ মে কমিশনের সভা ডাকা হয়েছে। সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ  বলেন, স্থগিত নির্বাচনগুলোর বিষয়ে ১৯ মে কমিশন সভা ডাকা হয়েছে। ওই সভায় কমিশনাররা যে সিদ্ধান্ত দেবেন তা বাস্তবায়ন করবে ইসি সচিবালয়।

অশোক কুমার দেবনাথ ভোরের কাগজকে জানান, কালকের কমিশন বৈঠকে সিইসি সহ অন্য ৪ কমিশনার, ইসি সচিব, উপ সচিবসহ উর্দ্ধতন কর্মকর্তারা থাকবেন। এ বৈঠকে ৫ টি বিষয় আলোচ্য সুচিতে অন্তর্ভূক্ত করা হয়েছে।

আলোচ্যসূচির মধ্যে রয়েছে লক্ষ্মীপুর-২, (স্থগিতকৃত) উপনির্বাচন, শুন্য হওয়া সিলেট- ৩, কুমিল্লা -৫, ঢাকা-১৪ আসনের উপনির্বাচন, ৩৭১ টি ইউনিয়ন পরিষদের স্থগিতকৃত নির্বাচন, ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভাসহ দ্বিতীয়  ধাপের ইউনিয়ন পরিষদের  নির্বাচন ও পৌরসভাসহ স্থানীয় সরকার পরিষদের অন্যান্য নির্বাচন; লক্ষ্মীপুর জেলার রায়পুর পৌরসভা নির্বাচনের তদন্ত প্রতিবেদন এবং বিবিধ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে নির্বাচনের শেষ তারিখ ২৬ জুলাই। সিলেট-৩ সংসদীয় আসনে সেপ্টেম্বরের মধ্যে ভোট করতে হবে। এসব সময়সীমা বিবেচনায়  ১৮০ দিনের মধ্যে ভোট করতে চায় কমিশন।

এ সময়ে যদি করোনা থাকেও তবে তার মধ্যে কোন ভাবে স্বাস্থ্য বিধি মেনে ভোট করতে চান সিইসি কে এম নুরুল হুদা।  তা না হলে ইসিকে সাং বিধানিক জটিলতার মধ্যে পড়তে হবে, তার কোন সুযোগই নেই। ইসির একাধিক কর্মকর্তা বিষয়টির সত্যতা স্বীকার  করেছেন।

এদিকে স্থগিত হওয়া ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণের সময় পেরিয়ে যাওয়ায় সেখানকার চেয়ারম্যান মেম্বারদের কাজ চালানোর নির্দেশনা দিয়েছেন স্থাণীয় সরকার বিভাগ। সেগুলোও ৯০ দিনের মধ্যে ভোট করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সব মিলিয়ে  করোনার মধ্যেই নির্বাচন আয়োজনে যেতে হচ্ছে ইসির এটা বলাই বাহুল্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App