×

জাতীয়

সাংবাদিক রোজিনার মুক্তি দাবি সুজনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২১, ০৪:৪১ পিএম

সাংবাদিক রোজিনার মুক্তি দাবি সুজনের

সুশাসনের জন্য নাগরিক-সুজন। ফাইল ছবি

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সাংবাদিকব রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনের সময় সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে হেনস্তা করার তীব্র নিন্দা জানিয়ে রোজিনার মুক্তির দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন।

মঙ্গলবার (১৮ মে) সুজন বলেছে, রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়েছে এবং তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখানো যা নিন্দনীয়। নাগরিক সংগঠন সুজন-এর পক্ষ থেকে আমরা এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি, রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনায় নিরপেক্ষ তদন্তের দাবি এবং অবিলম্বে তাঁর মুক্তি দাবি জানানয় সুজন।

সুজন মনে করে, রোজিনা ইসলামের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা অত্যন্ত ন্যাক্কারজনক। এই ঘটনাকে স্বাধীন ও অনুসন্ধানী সাংবাদিকতা এবং মুক্ত গণমাধ্যমের প্রতি হুমকী বলেই আমরা মনে করি। একজন নারী সাংবাদিকের ওপর স্বাস্থ্য বিভাগের এহেন আচরণ যেমন কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাই, ঘটনার সাথে জড়িতদের যথোপযুক্ত বিচার দাবি করছি।

বিস্ময়ের সাথে সুজন প্রশ্ন করেছে, 'তথ্য অধিকার আইন' প্রণয়নের পরেও 'অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট' নামের বৃাটশ আমলের কালাকানুনটি কিভাবে বহাল আছে? আমাদের দেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর আচরণ কি স্বাধীন বাংলাদেশের রাষ্ট্র পরিচালনার মূল দলিল সংবিধানে বর্ণিত নাগরিকদের 'মৌলিক অধিকার', বর্তমান সরকার প্রণীত 'তথ্য অধিকার আইন' ও 'জাতীয় শুদ্ধাচার কৌশল'-এর সাথে সঙ্গতিপূর্ণ? আমরা সরকারকে বিষয়গুলো ভেবে দেখার আহ্বান জানাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App