×

আন্তর্জাতিক

সমালোচনার মুখে গাজায় যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২১, ০৮:৫২ এএম

অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনিদের উপর আট দিন ধরে ইসরায়েলের অব্যাহত হামলার পর অস্ত্রবিরতির পক্ষে সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তিনি জানান সহিংসতা থামাতে মিসর ও অন্য দেশগুলোর সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র।

তবে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বিবৃতি আবারও আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে জো বাইডেন, নিরীহ বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করে প্রতিটি পদক্ষেপ নিতে ইসরায়েলকে উৎসাহিত করেছেন। ওই বিবৃতিতে বলা হয়েছে, হামাস ও গাজার অন্যান্য সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে ইসরায়েলি সামরিক অভিযানের অগ্রগতি নিয়ে আলোচনা করেন দুই নেতা। প্রেসিডেন্ট বাইডেন অস্ত্রবিরতির পক্ষে সমর্থন প্রকাশ করেন আর সংঘাত অবসানে মিসর এবং সহযোগিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা নিয়ে আলোচনা করেন।

গাজায় ইসরায়েলের অব্যাহত সহিংসতা নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ ক্রমেই বাড়ছে। বিশ্বের বিভিন্ন দেশের নেতা এবং মানবিক সংস্থাগুলো গাজার বাসিন্দাদের মৃত্যু এবং ভবন ও অবকাঠামো ধ্বংস ঠেকাতে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিচ্ছেন।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সাম্প্রতিক সংঘাত দ্বিতীয় সপ্তাহে গড়িয়ে গেছে। এর অবসানের ইঙ্গিতও খুব সামান্য। ইসরায়েলি গোলাবর্ষণে গাজায় ৬১ শিশুসহ অন্তত ২১২ জনের মৃত্যু হয়েছে। অপর দিকে গাজার স্বাধীনতাকামীদের রকেট হামলায় ইসরায়েলের দুই শিশুসহ দশ জন নিহত হয়েছে। ইসরায়েলের দাবি গাজায় নিহতদের বেশিরভাগই মিলিটান্ট (ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের এই নামে ডাকে ইসরায়েল), আর বেসামরিক হত্যাকাণ্ড উদ্দেশ্যপ্রণোদিত নয়। তবে গাজার শাসক দল হামাস ইসরায়েলের দাবিকে নাকচ করে দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App