×

খেলা

সিআর সেভেন রোনালদোর ৭৭৭ গোল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২১, ০৪:৫৫ পিএম

সিআর সেভেন রোনালদোর ৭৭৭ গোল

অনিন্দ্য সুন্দর এক পরিসংখ্যানে সামনে রোনালদো জার্সি যেমন ৭ নম্বর তেমনি ক্যারিয়ারে এখন ৭৭৭ গোল তার নামের

সিআর সেভেন রোনালদোর ৭৭৭ গোল

সাত নাম্বার জার্সিধারী ফুটবলারদের মধ্য আইকনিক জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো

সাত নাম্বার জার্সিধারী ফুটবলারদের মধ্য সবচেয়ে আইকনিক সম্ভবত জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। অসংখ্য রেকর্ড তার নামের পাশে। একের পর এক নতুন রেকর্ডে নামও লেখাচ্ছেন এই তারকা। এবার অনিন্দ্য সুন্দর এক পরিসংখ্যানে এসে দাঁড়ালেন তিনি। তার জার্সিও যেমন ৭, তেমনি ক্যারিয়ারে এখন ৭৭৭ গোল তার নামের পাশে। এর মধ্য চার ক্লাব স্পোর্টিং সিপি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে ৬৭৪ ও জাতীয় দল পর্তুগালের হয়ে ১০৩ গোল করেছেন তিনি।

৭৭৭ গোল পূর্ণ করার দিনে গত শনিবার ইতালিয়ান সিরি আয় ক্রিশ্চিয়ানো রোনালদো মুখোমুখি হয়েছিলেন ইন্টার মিলানের। ২৪তম মিনিটেই দলকে এগিয়ে নেন তিনি। পরে রোনালদো আর গোল করতে না পারলেও তার দল জয় পায় ৩-২ গোলে। এই গোলের মাধ্যমেই ৭৭৭ গোলের সুন্দর রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি। জুভেন্টাসের হয়ে তিনি এখন পর্যন্ত করেছেন ১০১ গোল, এর মধ্য লিগেই তার পা থেকে এসেছে ৯৭ গোল। তুরিনের বুড়িদের হয়ে শত গোলের মাইলফলকে পৌঁছতে রোনালদোর লেগেছে সবচেয়ে কম ম্যাচ। ১৩১ ম্যাচেই ১০০ গোল করার রেকর্ড গড়েন তিনি। যা জুভেন্টাসের অন্য কোনো ফুটবলারের নামের পাশে নেই। রোনালদো যে কতটা ভয়ঙ্কর তা আরেকটা তথ্য দিলেই পরিস্কার হবে। পর্তুগিজ তারকা যখন জুভেন্টাসে যোগ দিয়েছিলেন তখন আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালার গোলসংখ্যা ছিল ৬২টি। রোনালদোর সঙ্গেই শত গোলের মাইলফলকে পৌঁছেছেন তিনি। অথচ রোনালদো যাত্রাটা শুরু করেছিলেন শূন্য থেকে। সেখান থেকেই পাওলো দিবালাকে টেক্কা দিয়ে এখন চূড়ায় উঠেছেন তিনি, ইতালিতে দিবালার গোলসংখ্যা এখন ঠিক ১০০।

[caption id="attachment_284595" align="aligncenter" width="726"] সাত নাম্বার জার্সিধারী ফুটবলারদের মধ্য আইকনিক জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো[/caption]

ক্রিশ্চিয়ানো রোনালদোর পথচলা শুরু হয়েছিল স্পোর্টিং সিপির হয়ে। পর্তুগালের ওই ক্লাবটির হয়ে তিনি করেন ৫ গোল। এরপর চলে আসেন ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেডে। ম্যানইউতে ২৯২ ম্যাচে করেন ১১৮ গোল, এর মধ্য লিগে তার গোল ৮৪টি। ২০০৯-১০ মৌসুমকে সামনে রেখে রোনালদো রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তিবদ্ধ হন। এই দলটির হয়ে তিনি সব মিলিয়ে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করতে সক্ষম হন। ক্লাব ক্যারিয়ারে রোনালদোর ৬৭৪ গোলের মধ্য চ্যাম্পিয়ন্স লিগেই গোল ১৩৫টি। রোনালদোর বাকি ১০৩ গোলের সবকটিই করেছেন জাতীয় দল পর্তুগালের হয়ে। সক্রিয় ফুটবলারদের মধ্য জাতীয় দলের হয়ে তার গোলই সবচেয়ে বেশি। গোলের দিক থেকে রোনালদোর চেয়ে এগিয়ে আছেন কেবল ইরানের আলি দায়ি। দেশের জার্সিতে ১০৯ গোল করেছেন এই তারকা। আলি দায়িকে ধরতে রোনালদোর দরকার আর ৬ গোল, ৭ গোল করলেই জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল হবে পর্তুগিজ তারকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App