×

আন্তর্জাতিক

নারী সম্পর্কের জেরে মাইক্রোসফট থেকে পদত্যাগে বাধ্য হন বিল গেটস!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২১, ০৬:৫৮ পিএম

মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে ২০২০ সালে পদত্যাগ করেন বিল গেটস, তবে স্বেচ্ছায় নয়। মাইক্রোসফটের এক নারী কর্মীর সঙ্গে বিল গেটসের পুরোনো সম্পর্ক ক্ষতিয়ে দেখতে আইনি প্রতিষ্ঠান নিয়োগ করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এরপর পদত্যাগে বাধ্য হন তিনি। রবিবার (১৬ মে) দ্যা ওয়াল স্ট্রিট জার্নাল থেকে এ তথ্য জানা যায়।

ঘটনাটি সম্পর্কে জানতেন মাইক্রোসফটের এক প্রকৌশলী। তিনি এক চিঠিতে বিল গেটসের সঙ্গে বেশ কয়েক বছরের শারীরিক সম্পর্কের কথা উল্লেখ করেছেন। তদন্তের সময় মাইক্রোসফটের কিছু বোর্ড সদস্য সিদ্ধান্ত নেন, নিজের প্রতিষ্ঠিত সফটওয়্যার তৈরির প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে বিল গেটস আর উপযুক্ত নন। এরপর তদন্ত শেষ হওয়ার আগেই পদত্যাগ করেন বিল গেটস।

ওই প্রতিবেদনে নারী কর্মীটির পরিচয় প্রকাশ করা হয়নি। এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের সূত্র ধরে সংবাদ প্রকাশ করলেও সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, তারা অভিযোগের সত্যতা নিশ্চিত করতে পারেনি।

সিএনএনকে মাইক্রোসফটের এক মুখপাত্র বলেছেন, ২০১৯ সালের দ্বিতীয়ার্ধে মাইক্রোসফট একটি অভিযোগ পায়। সেখানে বলা ছিল, ২০০০ সালে প্রতিষ্ঠানের এক কর্মীর সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপনের চেষ্টা করেন বিল গেটস। আইনি প্রতিষ্ঠানের সাহায্য নিয়ে পরিচালনা পর্ষদের এক কমিটি অভিযোগটি ক্ষতিয়ে দেখে। তদন্তের সময়ে অভিযোগকারী কর্মীকে যথাযথ সহায়তা দিয়েছে মাইক্রোসফট।

বিল গেটসের একজন মুখপাত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, প্রায় ২০ বছর আগে সম্পর্কের একটি ব্যাপার ছিল, যা শান্তিপূর্ণভাবে মীমাংসা করা হয়। পরিচালনা পর্ষদ থেকে বিলের সরে দাঁড়ানোর সঙ্গে সেটির কোনো সম্পর্ক নেই। তিনি মূলত তাঁর দাতব্য সংস্থায় আরও বেশি সময় দিতে চেয়েছিলেন।

মাইক্রোসফটের বোর্ড থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়ে ২০২০ সালের মার্চে প্রকাশিত বিল গেটসের একটি পত্রের উল্লেখ করেন তিনি। সেখানে একই কথা বলেছিলেন বিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App