×

জাতীয়

ফিলিস্তিনে ইসরায়েলি সহিংসতায় যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থান চায় বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২১, ০৯:০০ পিএম

ফিলিস্তিনে ইসরায়েলি সহিংসতায় যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থান চায় বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাক্ষাৎ করেন।

ফিলিস্তিনে ইসরায়েলি সহিংসতায় মার্কিন যুক্তরাষ্ট্রের শক্ত ভূমিকা প্রত্যাশা করেছে বাংলাদেশ। সোমবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফিলিস্তিনে ইসরায়েলি সহিংসতায় যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থান চায় বাংলাদেশ

এ সময় প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছ থেকে সংঘাত নিরসনে শক্ত ভূমিকা প্রত্যাশার কথা জানান। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছে থাকা অক্সফোর্ড-আ্যস্ট্রাজেনেকার ৪০ লাখ টিকা চেয়েছে বাংলাদেশ।

প্রতিমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করেন, সম্প্রতি ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) নির্বাহী পরিষদের জরুরি বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দ্রুত সময়ে ফিলিস্তিন সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন। প্রতিমন্ত্রী দুই দেশের সমস্যা সমাধানে বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

আলোচনায় রাষ্ট্রদূত মিলার প্রতিমন্ত্রীকে জানান, বাংলাদেশের টিকার অনুরোধের বিষয়টি তাদের সক্রিয় বিবেচনায় রয়েছে বলে যুক্তরাষ্ট্রের। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে যে চিঠি লিখেছেন, তার উত্তর এক-দুই দিনের মধ্যে পাওয়া যাবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশে টিকা উৎপাদন করা যায় কিনা, সে বিষয়ে তারা আলোচনা করছেন। তবে অবশ্যই এটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর সহযোগিতায় যৌথভাবে টিকা উৎপাদনের বিষয়ে এর মধ্যেই ঢাকায় মার্কিন দূতাবাস স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করেছে।

প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত আন্তর্জাতিক দ্বিপক্ষীয় বিষয় ছাড়াও রোহিঙ্গা ইস্যু, বিশেষ করে জয়েন্ট রেসপন্স প্ল্যান (জেআরপি), প্রত্যাবাসন, করোনাভাইরাস ও টিকা নিয়ে আলোচনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App