×

খেলা

ইতালিয়ান ওপেনের শিরোপা সুইতেকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২১, ১০:৫০ পিএম

ইতালিয়ান ওপেনের শিরোপা সুইতেকের

ট্রফি হাতে ইগা সুইতেক

ইতালিয়ান ওপেনের ফাইনালে সাবেক নাম্বার ওয়ান টেনিসার ক্যারেলিনা প্লিসকোভার বিপক্ষে ৬-০, ৬-০ সেটে জয় তুলে নিয়েছেন পোলিশ টেনিসার ইগা সুইতেক। এর মাধ্যমে প্রথমবারের মতো ইতালিয়ান ওপেনের শিরোপা জয় করেছেন তিনি। ইতালিয়ান ওপেনের নারী এককে এর আগে কখনো কেউ এমন সরাসরি সেটের জয় তুলে নিয়ে শিরোপা জয় করতে পারেননি। সুইতেক গতকালের ফাইনালে এমন কীর্তি গড়ে ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছেন। এর আগে ইতালিয়ান ওপেনের নারীদের ফাইনালে এমন আধিপত্য দেখিয়ে জয় তুলে নিয়েছিলেন হাঙ্গেরির আন্দ্রে তেমেসভারি। সেই ১৯৮৩ সালে তিনি আমেরিকার টেনিসার বনি গাদুসেককে ৬-১, ৬-০ সেটে হারিয়েছিলেন। সেটিই ছিল ইতালিয়ান ওপেনের নারী এককের ফাইনালে কোনো নারী টেনিসারের সেরা পারফরমেন্স। সেই রেকর্ড ভেঙে দিয়ে এখন ইগা সুইতেক ইতালিয়ান ওপেনের নতুন রানী হয়েছেন।

গত বছর ফরাসি ওপেনের শিরোপা জয় করেন সুইতেক। এখন ইতালিয়ান ওপেনে এমন পারফরমেন্স দেখিয়ে শিরোপা জয় করায় সুইতেক তার ক্যারিয়ারে প্রথমবারের মতো নারী টেনিসারদের র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ওঠে আসবেন। তিনি সাবেক নাম্বার ওয়ান ও চ্যাম্পিয়ন টেনিসার ক্যারেলিনের বিপক্ষে মাত্র ৪৬ মিনিটের মধ্যে জয়টি তুলে নেন।

এদিকে সুইতেক ইতালিয়ান ওপেনের শিরোপা জয়ের মাধ্যমে তার ক্যারিয়ারে তৃতীয় কোনো বড় প্রতিযোগিতার শিরোপা জয় করেছেন। এর আগে তিনি ফরাসি ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করেছিলেন। এখন ক্যারিয়ারে তৃতীয় শিরোপা জয় করে বেশ খুশি সুইতেক। শিরোপা জয় করে ম্যাচপরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘রোমে এই টুর্নামেন্টটিতে জয় তুলে নিয়ে আমি দারুণ খুশি। এই সপ্তাহের শুরুটা বেশ কঠিন ছিল। কারণ বৃষ্টির কারণে আমাকে একইদিনে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে খেলতে হয়েছিল। কিন্তু আমি খুব খুশি কারণ আমি সবকিছু কাটিয়ে ওঠতে সমর্থ হয়েছি, আর আমি বিশেষ করে শিরোপা জয়ের দিকে লক্ষ্য রাখছিলাম। আর তাই এখন আমি নিজের জন্য বেশ গর্বিত। এখন আমি সত্যিই ভালো কিছু অর্জন করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App