ফিলিস্তিনে ইসরায়েলি সহিংসতায় যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থান চায় বাংলাদেশ

আগের সংবাদ

নারায়ণগঞ্জে পুলিশ বক্সের সামনে রিমোটচালিত বোমা উদ্ধার

পরের সংবাদ

ব্যবসায়ীদের কাছে সরকারি কর্মকর্তারা অনৈতিকভাবে টাকা চায়: বিডা চেয়ারম্যান

প্রকাশিত: মে ১৭, ২০২১ , ৯:০৩ অপরাহ্ণ আপডেট: মে ১৭, ২০২১ , ৯:০৫ অপরাহ্ণ

ব্যবসায়ীদের কাছে সরকারি প্রতিষ্ঠানের অনেক কর্মকর্তা অনৈতিকভাবে টাকা চায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

সোমবার(১৭ মে) ব্যবসা সহজ করার সূচক নিয়ে এক ওয়েবিনারে সিরাজুল ইসলাম এইসব কথা বলেন। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে।

একটি উদাহরণ দিয়ে সিরাজুল ইসলাম বলেন, কিছুদিন আগে একজন বিদেশি বিনিয়োগকারী আমার কাছে অভিযোগ করেন, তার কাছে অনৈতিকভাবে অর্থ চেয়ে নাজেহাল করা হয়েছে। অনৈতিক অর্থ না দেওয়ায় যা করযোগ্য নয়, তা-ও কর দাবি করা হয়েছে। ওই বিদেশি বিনিয়োগকারী বিডার কাছে সমাধান চেয়েছেন। এই ধরনের অনৈতিক লেনদেনের বিষয় আছে, যা ব্যবসা সহজ করার ক্ষেত্রে বাধা।

অনুষ্ঠানে সিরাজুল ইসলাম বলেন, বিশ্বব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে এ বছর বাংলাদেশের অবস্থান ৯৯ নম্বরে উঠে আসবে, এটা তিনি বিশ্বাস করেন না। যদিও ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে বাংলাদেশ দুই অঙ্কের ঘরে (৯৯ নম্বর) নামানোর লক্ষ্য ঠিক করা হয়। সর্বশেষ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৮তম।

তিনি বলেন, বিশ্বব্যাংকের সূচকে এখনই বাংলাদেশ ৯৯ নম্বরে উঠে আসবে, বিষয়টি এত সহজ নয়। এটি আর এখন বিশ্বাস করি না। কারণ, ব্যবসা পরিস্থিতির উন্নতির কথা যতক্ষণ ব্যবসায়ীরা না বলবেন, ততক্ষণ বিশ্বব্যাংক পয়েন্ট দেবে না। আবার ব্যবসায়ীরাও বিশ্বব্যাংকের উপসূচকগুলো সম্পর্কে তেমন একটা সচেতন নন। তিনি বলেন, বিডা তিন-চার বছর ধরে বিশ্বব্যাংকের সূচক ধরে সংস্কার শুরু করেছে।

অনুষ্ঠানের সভাপতি ও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সভাপতি হুমায়ন রশিদ বলেন, এমন খাতও আছে, যেখানে ব্যবসা শুরু করতে ২৮টি লাইসেন্স লাগে। প্রতিটি লাইসেন্সের আবেদন যদি নির্দিষ্ট কার্যালয়ে এক মাস পড়ে থাকে, তাহলে ২৮ মাস লাগবে। এমন পরিস্থিতিতে কে ব্যবসা করতে আসবে?

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়