করোনায় আক্রান্ত কবি জয় গোস্বামী

আগের সংবাদ

দিল্লিতে ২৫ জন মিলে তরুণীকে গণধর্ষণ

পরের সংবাদ

ঈদ শেষে ফিরতি পথেও মানুষের ঢল

প্রকাশিত: মে ১৭, ২০২১ , ১০:৩২ পূর্বাহ্ণ আপডেট: মে ১৭, ২০২১ , ১০:৩২ পূর্বাহ্ণ

ঈদ শেষে ফেরার পথেও এখন মানুষের ঢল নেমেছে। ঈদের ছুটি ফুরিয়ে যাওয়ায় মানুষ গাদাগাদি করে এবং স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই ঢাকায় ছুটছে। সড়ক ও ফেরিতে সকাল থেকেই মানুষ এবং যানবাহনের চাপ ব্যাপক হারে বেড়েছে।

রাজধানীর প্রবেশপথ গাবতলী, আব্দুল্লাহপুর, সাইনবোর্ড ও বাবু বাজার এলাকায় সকাল থেকেই মানুষের ঢল নেমেছে। দেশের বিভিন্ন জায়গা থেকে যাত্রীরা এসে এসব প্রবেশ পথগুলোতে নামছেন। তারপর তারা পায়ে হেঁটে শহরে ঢুকে নগর গণপরিবহনে নিজ নিজ বাসায় ফিরছেন।

যানবাহন সংকটের কারণে তাদের পথে পথে চরম ভোগান্তি নিয়েই ঈদ শেষে ঢাকায় ফিরতে হচ্ছে। আজ সোমবার (১৭ মে) সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-পাটুরিয়া, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দূরপাল্লার বাস না চললেও অন্যান্য সব ধরনের যানবাহনের ব্যাপক চাপ রয়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ তিনগুণ বা তারও বেশি ভাড়া দিয়ে লোকজন ঢাকায় ছুটছে।

গতরাত থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। প্রাইভেট কার, মাইক্রোবাস, ট্রাক ও মিনি ট্রাক এ লোকজন চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, ফেনী সহ বিভিন্ন জেলা থেকে ঢাকার দিকে রওনা দিয়েছে। কেউ কেউ কাচপুর ব্রিজ পার হয়ে নারায়ণগঞ্জের দিকে চলে যাচ্ছে। আর বেশিরভাগ মানুষ সাইনবোর্ড এসে নামছে। এখান থেকে ঢাকার ভিতরে ঢুকতে চাওয়া যানবাহনে পুলিশ চেকপোষ্টে বাঁধা দিচ্ছে বলে জানা গেছে। যুক্তিসংগত কারণ ছাড়া বেশিরভাগ যানবাহনকে পুলিশ ঘুরিয়ে দিচ্ছে। এরপরের লোকজনকে সেখানে নেমে পায়ে হেঁটে কিছুদূর এগিয়ে এসে অন্য যানবাহন নিয়ে বাসায় ফিরতে হচ্ছে।

রাজধানীর গাবতলীতে আজ সকাল থেকে মানুষ এবং যানবাহনের চাপ ব্যাপক হারে বেড়েছে। আমিন বাজার ব্রিজ এর কাছ থেকেই পুলিশ ঢাকায় প্রবেশের যানবাহন ঘুরিয়ে দিচ্ছে। যাত্রীরা আমিনবাজার থেকে পায়ে হেঁটে গাবতলী এসে তারপরই লোকাল গণপরিবহনে সিএনজি রিক্সা নিয়ে বাসায় ফিরছেন। রাজধানীর আব্দুল্লাহপুর এলাকায় দেশের উত্তর-পূর্বাঞ্চল থেকে ঢাকামুখী মানুষের চাপ গত দুই দিনের তুলনায় অনেক বেশি। ঢাকা ময়মনসিংহ সড়কের যানবাহনের চাপের কারণে বিভিন্ন পয়েন্টে থেমে থেমে গাড়ি চলছে বলে জানা গেছে। বিশেষ করে জয়দেবপুর চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত সড়কে ধীর গতিতে যানবাহন চলছে।

ব্যস্ততম ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আজ থেকে যানবাহনের চাপ বেড়েছে। উত্তরবঙ্গের ষোলটি এবং পশ্চিমাঞ্চলের আরো কয়েকটি জেলায় যাতায়াতের এ প্রধান সড়কটিতে গতরাত থেকে যানবাহনের চাপ বেড়েছে। তবে সকাল থেকে চাপ বাড়লে কোথাও কোথাও যানবাহনের গতি কমেছে। চান্দনা চৌরাস্তা আশুলিয়া ও বাইপাইল এলাকা অতিক্রমের সময় ধীর গতিতে যানবাহনকে চলতে হচ্ছে।

এদিকে ফেরিঘাটেও এখন ঢাকামুখী মানুষের প্রবল চাপ। প্রতিটি ফেরিতে হাজার হাজার মানুষ বোঝাই হয়ে মাদারীপুরের বাংলাবাজার ও রাজবাড়ির দৌলোতদিয়া ঘাট থেকে ছেড়ে এসেছে। বাংলাবাজার ও দৌলোদিয়া থেকে সব ফেরিতে মানুষের প্রবল চাপে কানায় কানায় পরিপূর্ণ হয়ে শিমুলিয়া ও পাটুরিয়া ঘাটে ভিড়ছে। কোথাও স্বাস্থ্য বিধি মানার ব্যাপারে কারো কোন সচেতনতা দেখা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়