×

আন্তর্জাতিক

ফিলিস্তিনে ইসরায়েলি হামলা: জরুরি বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২১, ০৮:১৭ পিএম

টানা সাতদিন ধরে ফিলিস্তিনিদের ওপর তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। রবিবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। সবমিলিয়ে এ পর্যন্ত কমপক্ষে ১৮৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে আরও ৯৫০ জন। আহত হয়েছে অর্ধশতাধিক। ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের কমপক্ষে দুটি আবাসিক ভবন ধসে পড়েছে। ইসরায়েল এবং ফিলিস্তিদের মধ্যে চলমান এই সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে আজ রবিবার জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের আপত্তিতে এই বৈঠকের আয়োজন সেসময় ভেস্তে যায়। ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র ওই সময় ভার্চুয়াল বৈঠকের পক্ষে মত দেয়। গত সপ্তাহে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হলেও আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিল গত সপ্তাহে দুই বার ব্যক্তিগতভাবে ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করেছে। তবে প্রকাশ্য কোনো বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে তারা। সম্মতির ভিত্তিতে এসব বিবৃতি প্রদান করতে পারে পরিষদ। তবে এই বিবৃতি উত্তেজনা নিরসনে কাজে আসবে বলে মনে করছে না যুক্তরাষ্ট্র।

কূটনীতিকেরা বলেছেন, যুক্তরাষ্ট্র ধারণা করছে, এই বৈঠক নিয়ে প্রকাশ্যে বিবৃতি দিলে তা হিতে বিপরীত হতে পারে। অন্যদিকে এ বৈঠক নিয়ে ততটা আশাবাদী নয় ফিলিস্তিনের সাধারণ মানুষ ও বিভিন্ন নেতারা।

এদিকে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছে।

আগের দিন শনিবার রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, যতক্ষণ প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। অপরদিকে হামাস নেতা ইসমাইল হানিয়া জানিয়েছেন, পাল্টা জবাব দেওয়া হবে।

ফিলিস্তিনের গাজায় জাতিসংঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার ইসলামিক সংস্থা দুনিয়া মেলায়েউ দুনিয়া ইসলাম (ডিএমডিআই)। রোববার (১৬ মে) এক বিবৃতিতে ডিএমডিআই নীতিনির্ধারকরা বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের সামরিক আক্রমণ চালিয়ে যাওয়া থেকে বিরত রাখতে গাজায় শান্তিরক্ষী মোতায়েন করা উচিত।

গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে ডিএমডিআই সভাপতি তুন মোহাম্মদ আলী রুস্তম বলেছেন, জাতিসংঘ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) অবিলম্বে ইসরায়েলকে এই নৃশংসতা বন্ধ করার দাবি জানাতে হবে। যাতে ফিলিস্তিনিরা তাদের দেশে শান্তিতে বাস করতে পারে।

এদিকে জেরুজালেম ও গাজায় ইসরাইলের অব্যাহত হামলার বিষয়ে পদক্ষেপ নিতে আজ জরুরি বৈঠক করেছে ওআইসি। এদিন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেবলুত সাবুসোলু বৈঠকে উপস্থিত নির্বাহী কমিটির সদস্যদের উদ্দেশে বলেন, ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন বন্ধ করা আমাদের সকলের মানবিক দায়িত্ব। এক টুইট বার্তায় তিনি বলেন, ফিলিস্তিনি ভাই-বোনদের বাঁচাতে আমরা আন্তর্জাতিক অঙ্গনে সব প্রকার চেষ্টা অব্যাহত রাখবো। আরব নিউজের খবরে বলা হয়, সৌদি আরবের উদ্যোগে এ বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য দেন। বক্তব্যে ইসরায়েলের কর্মকাণ্ডের নিন্দা জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App