×

আন্তর্জাতিক

গাজায় হামাসপ্রধানের বাড়িতে ইসরায়েলের রকেট হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২১, ১২:৪৮ পিএম

গাজায় হামাসপ্রধানের বাড়িতে ইসরায়েলের রকেট হামলা

গাাজায় ইসলায়েলের হামলা। ছবি: রয়টার্স

গাজায় হামাসপ্রধানের বাড়িতে ইসরায়েলের রকেট হামলা

গাাজায় ইসলায়েলের হামলা। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের গাজায় হামাসপ্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়ি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে ইসরায়েল। রবিবার (১৬ মে) ইসরায়েলি বিমান থেকে বাড়িটি লক্ষ্য করে বোমা নিক্ষেপ করা হয়। তবে হামাসপ্রধান আহত কিংবা নিহত হয়েছেন কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

ইসরায়েলি বিমান হামলায় অন্তত আরও চারজন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে দেশটি থেকে নিশ্চত করা হয়েছে। রাতভর ভারী বোমাবষর্ণে অনেক হতাহত হয়েছে বলেও জানানো হয়েছে। এ ছাড়া সকালের হামলায় দুটি ভবন ধসে পড়েছে। খবর রয়টার্স এর।

ওই হামলার জবাবে সকালেই তেল আবিব ও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের শহরগুলোয় রকেট হামলা চালিয়েছে হামাস। ইয়াহইয়া আল সিনওয়ার ২০১৭ সাল থেকে গাজায় হামাসের রাজনৈতিক ও সামরিক শাখার নেতৃত্ব দিয়ে আসছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অফিসিয়ালিভাবে জানানো হয়েছে, সোমবার থেকে শুরু হওয়া ইসরায়েলের হামলায় এখন পর্ন্ত ১৪৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে শিশু রয়েছে ৪১ জন। এছাড়া ইসরায়েলে দুই শিশুসহ নিহত হয়েছে ১০ জন।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং মিশরের দূতরা শান্তির পুনঃস্থাপনের জন্য কাজ করে যাচ্ছিল তবে এখনও অগ্রগতির কোনও চিহ্ন দেখা যায়নি।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, আল-জালা ভবনটি ছিল একটি বৈধ সামরিক লক্ষ্য, হামাসের সামরিক অফিসগুলি। তবে ভবনটিতে হামলার আগে বেসামরিক লোকদের ভবন থেকে বেরিয়ে আসার সতর্কতা দিয়েছিল।

এদিকে সংবাদ সংস্থা এপি ভবনটিতে হামলার নিন্দা জানিয়ে ইসরায়েলকে উপযুক্ত প্রমাণ দিতে বলেছে। তারা এক বিবৃতিতে বলেছে, হামাস যে ভবনে ছিল বা ভবনে সক্রিয় ছিল সে বিষয়ে আমাদের কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App