×

আন্তর্জাতিক

আসলের থেকে কার্যকরী নকল! ভেজাল রেমডেসিভির নিয়েও সুস্থ ৯০%

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২১, ০১:২৩ পিএম

আসলের থেকে কার্যকরী নকল! ভেজাল রেমডেসিভির নিয়েও সুস্থ ৯০%

ফাইল ছবি

আসলের থেকে কার্যকরী নকল রেমডেসিভির। এই নকল রেমডেসিভির নিয়ে সুস্থ্ হয়েছেন ৯০ শতাংশ মানুষ। বর্তমানে রেমডেসিভিরের জালিয়াতি চলছে ভারত জুড়ে। এই জালিয়াতির সঙ্গে যুক্ত অনেককেই গ্রেপ্তার করা হয় মধ্যপ্রদেশের ইন্দোর এবং জবলপুর থেকে। এই ধৃতদের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হোক, চান মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

জানা গেছে, গুজরাত ভিত্তিক এক অসাধু চক্র মধ্যপ্রদেশে অনেককেই চড়া দামে নকল রেমডেসিভির ইনজেকশন বিক্রি করে। নকল ওষুধের জেরে মৃত্যু হয় অনেকেরই।

এদিকে নকল রেমডেসিভির নিয়েও সুস্থ হয়ে উঠেছেন ৯০ শতাংশ মানুষ। এই পরিস্থিতিতে নকল ওষুধ বিক্রির সঙ্গে কোনো মৃত্যুকে এখন পর্যন্ত যুক্ত করতে পারেনি মধ্যপ্রদেশ পুলিশ। কারণ মৃতদের সবাইকে দাহ করে ফেলা হয়েছে। তাই ময়নাতদন্ত করা সম্ভব নয়। তদন্তে নেমে মধ্যপ্রদেশ পুলিশ জানতে পেরেছে, নকল রেমডেসিভির নেওয়া রোগীদের ৯০ শতাংশের ফুসফুসের সংক্রমণ সেরে উঠেছে।

দেখা গেছে, আসল রেমডেসিভির নেওয়া ব্যক্তিদের তুলনায় নকল ইনজেকশন নেওয়া রোগীদের সুস্থতার হার বেশি। এই বিষয়ে তদন্তকারী পুলিশ কর্মকর্তা বলেন, আমরা তো চিকিত্সা বিজ্ঞানের বিশারদ নই। তবে চিকিত্সকদের এটা খতিয়ে দেখা উচিত। নকল রেমডেসিভিরের ভায়ালে শুধুমাত্র গ্লুকোজ এবং নুনের সলিউশন ছিল।

জানা গেছে, ইন্দোরে নকল রেমডেসিভির নেওয়া ১০ জন রোগী মারা গেছে। তবে ১০০ জনের বেশি সুস্থ হয়ে উঠেছেন। তবে নকল রেমডেসিভিরের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে নিশ্চিত নয় পুলিশ। তাই এখনা কোনো ক্ষেত্রে খুনের মামলা রুজু করতে পারছে না পুলিশ। এদিকে অভিযুক্ত চক্রের সদস্যরা পুলিশকে জানিয়েছে, ওরা মধ্যপ্রদেশে প্রায় ১২০০টি ভায়াল বিক্রি করেছে। মুম্বই থেকে ফাঁকা ভায়াল এনে এই অসাধু চক্র চালানো হতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App