যে সকল ক্ষেত্রে বিধি নিষেধ আরোপ ও শিথিল থাকবে

আগের সংবাদ

জেনে নিন কোভিডে কীভাবে নিয়ন্ত্রণ করবেন উচ্চ রক্তচাপ

পরের সংবাদ

ঈদের ছুটি শেষে সড়ক ও ফেরিতে বাড়ছে চাপ

প্রকাশিত: মে ১৬, ২০২১ , ১১:০৩ পূর্বাহ্ণ আপডেট: মে ১৬, ২০২১ , ১১:০৩ পূর্বাহ্ণ

ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষ। এর ফলে সড়ক-মহাসড়ক ও ফেরিতে মানুষের চাপ বাড়তে শুরু করেছে। জানা গেছে, এবার ঈদে ছুটি কম থাকায় শনিবারই শেষ ছুটির দিন ছিলো। ছুটি শেষে আজ রোববার (১৬ মে) থেকেই অফিস খুলেছে। অফিস-আদালত খুলে যাওয়ার কারণে অনেকেই শনিবার থেকেই রাজধানীতে ফিরতে শুরু করেছেন। আজও অনেকে ঢাকায় ফিরছেন। ঘরে ফেরা মানুষ এখন শহরমুখী হওয়ায় সড়ক-মহাসড়কে আবার চাপ বেড়েছে।

ঢাকামুখী মানুষের চাপ বেড়েছে শিমুলিয়া-বাংলাবাজার, পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে। আজ সকাল থেকেই রাজধানীর আব্দুল্লাহপুর, সাইনবোর্ড, গাবতলী ও বাবুবাজার ব্রিজ এলাকার মত রাজধানীর প্রবেশ পথগুলোতে কর্মস্থলে ফিরে আসা মানুষের চাপ বেড়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন ভেঙে ভেঙে বিভিন্ন যানবাহনে ঢাকায় ফিরছে। সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুরসহ বিভিন্ন স্থান থেকে রাজধানীর কাঁচপুর ও সাইনবোর্ড এলাকায় এসে নামছে। বিপদ সেখান থেকে রাজধানীতে চলাচল রত গণপরিবহন এবং অন্যান্য উপায়ে মানুষ বাসায় ফিরছে। আব্দুল্লাহপুর এলাকাতেও একই অবস্থা দেখা গেছে। এখানেও মানুষের চাপ বাড়ছে। আজ সকাল থেকেই বাবুবাজার ব্রিজ ও গাবতলী এলাকাতেও রাজধানীতে ফেরা মানুষের চাপ বেড়েছে। তবে এখান থেকে আবার অনেক মানুষকে আজও বাড়ি ফিরতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে আজ ১৫ টি ফেরি চলাচল করছে। সকাল দশটা পর্যন্ত তেরোটি ফেরি বাংলাবাজার থেকে আবার শিমুলিয়ায় ফিরেছে। আবার যাওয়ার পথে এখনো মানুষকে ঘরে ফিরতে দেখা গেছে। এই চাপও একদম কম ছিলো না। পাটুরিয়া ফেরিঘাট থেকে ১৭টি ফেরি চলাচল করছে। এই ফেরিঘাটেও সবগুলো ফেরিতেই আস্তে আস্তে ঢাকামুখী মানুষের চাপ বাড়ছে। দু-একদিনের মধ্যে মানুষ এবং যানবাহনের চাপ আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, উভয় ফেরিঘাটে সবগুলোতেই ফেরি চলাচল করছে। লোকজন ঘাটে এসেই ফেরি পেয়ে যাচ্ছেন। এ কারণে মানুষের ভিড় বোঝা যাচ্ছে না। তবে ঘাটে মানুষের চাপ আস্তে আস্তে বাড়ছে। ঈদ শেষে যারা ঢাকায় ফিরছেন তাদের মধ্যেও স্বাস্থ্য বিধি মানার ব্যাপারে কোনো সচেতনতা দেখা যায়নি। কেউ কেউ মাক্স ব্যবহার করছেন, আবার কারো কাছে মাস্ক নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়