×

খেলা

যে কারণে লিগ শিরোপা জিতে না বার্সেলোনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২১, ০৫:৩০ পিএম

যে কারণে লিগ শিরোপা জিতে না বার্সেলোনা

পয়েন্ট হারিয়ে হতাশ বার্সেলোনার খেলোয়াড়রা।

দারুণ জমে উঠেছে স্প্যানিশ লা লিগা। কে জিতবে শিরোপা অ্যাথলেটিকো মাদ্রিদ রিয়াল মাদ্রিদ?এই নিয়ে চারদিকে চলছে নানা চুলচেরা বিশ্লেষণ। ৩৬ ম্যাচ শেষে অ্যাতলেটিকো মাদ্রিদ ৮০, রিয়াল মাদ্রিদ ৭৮ এবং বার্সেলোনা ৭৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। শেষ দুই ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ জয় পেলে শিরোপা তাদের ঘরে উঠবে।

অন্যদিকে তারা যদি পয়েন্ট হারায় আর জিনেদিন জিদানের শিষ্যরা যদি শেষ দুই ম্যাচে জয় পায় তাহলে শিরোপা রিয়াল মাদ্রিদ এর ঘরে যাবে। নাটকীয় কিছু ঘটলে এবং বার্সেলোনা শেষ দুই ম্যাচে জিতলে সে ক্ষেত্রে লিওনেল মেসির বার্সেলোনা শিরোপার স্বাদ পেতে পারে। শেষ দুই ম্যাচে যদি রিয়াল এবং অ্যাটলেটিকো মাদ্রিদ হেরে যায় কিংবা দুই ম্যাচেই ড্র করে তাহলে হয়তো রোনাল্ড কোম্যানের শিষ্যরা শিরোপা জিতবে। অ্যাতলেটিকো মাদ্রিদ এবং রিয়াল মাদ্রিদ যেভাবে এগোচ্ছে তাতে বার্সেলোনার শিরোপা জয়ের কোন সম্ভাবনাই নেই। গতবছরও লা লিগার শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। লিওনেল মেসি বাহিনী কেন শিরোপা জিততে পারে না। তা নিয়ে বার্সা সমর্থকরি ময়না তদন্ত চালাচ্ছেন। থেমে নেই স্প্যানিশ গণমাধ্যম ও ।

বার্সেলোনা মাসখানেক আগে কোপা দেল রের শিরোপা জিতেছে। লা লিগায় গত বছর শিরোপা হাতছাড়া হয়েছে বার্সেলোনার। স্প্যানিশ গণমাধ্যম মার্কা এসব খোঁজার চেষ্টা করেছে। তবে সেটি কেবল এ মৌসুমের ক্ষেত্রে প্রযোজ্য। এখানে ভোরের কাগজের পাঠকদের জন্য বার্সেলোনার ব্যর্থতার কারণ হিসেবে কয়েকটি দিক তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগের আগের মৌসুমে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে বিধ্বস্তের পর বার্সা আঙিনায় এক প্রকার নিরবতা নেমে আসে। স্বয়ং লিওনেল মেসিই ক্লাব ছাড়ার ঘোষণা দেন। মেসি শেষ পর্যন্ত না গেলেও তার প্রিয় কয়েকজনকে বার্সা ছাড়তে হয়েছে। এদের মধ্য অন্যতম লুইস সুয়ারেজ ও আর্তুরো ভিদাল এই দুই পরীক্ষিত খেলোয়াড়কে ছেড়ে অনেকটাই ক্ষতি হয়েছে বার্সার। যা হয়তো এখন কিছুটা হলেও উপলব্ধি করতে পারছে কাতালান ক্লাবটি। সুয়ারেজও অ্যাতলেটিকো মাদ্রিদে গিয়ে নজরকাড়া পারফরম্যান্স করছেন, বার্সা তা দেখে কপাল চাপড়াতেই পারে। বলা যায়, বার্সার সাম্প্রতিক কালের ব্যর্থতায় এই বিষয়টি যথেষ্ট গুরুত্ব রয়েছে। শত হলেও সুয়ারেজ পরীক্ষিত একজন টপ ক্লাস খেলোয়াড়। তা ছাড়া এদের মতো প্লেয়ারদের ছেড়ে দিয়ে এখনো কোনো বড় খেলোয়াড় কিনেনি মেসিদের ক্লাব। মার্কা তাদের প্রতিবেদনে এই বিষয়টিকে অত্যান্ত গুরুত্বের সঙ্গে ছেপেছে।

গুঞ্জন রয়েছে, ম্যানচেস্টার সিটি থেকে সার্জিও আগুয়েরো কিংবা অলিম্পিক লিও থেকে মেম্ফিস ডিপাইকে দলে ভেড়াবে তারা। তাহলে স্ট্রাইকার সমস্যা অনেকটাই কাটিয়ে উঠা যাবে। দলে থাকা ফরোয়ার্ডরা গোলের ক্ষেত্রে অত অবদান রাখতে পারছেন না। বড় বড় ম্যাচগুলোতে অ্যান্তোনিও গ্রিজম্যান, ওসমান ডেম্বেলে ও মার্টিন ব্রাথওয়েটরা যারপরানই হতাশ করছেন বার্সা ফ্যানদের। বড় বড় ম্যাচগুলোতে জয় না পাওয়ায় শিরোপা জেতার ক্ষেত্রেও অনেকটা পিছিয়ে যেতে হয়েছে কাতালান ক্লাবটিকে।

বার্সার সাম্প্রতিক সময়ে বাজে খেলার পেছনে আরেকটি কারণ হতে পারে কোচ রোনাল্ড কোম্যানের দৃষ্টিভঙ্গি। বার্সার স্কোয়াডে এমন কয়েকজন খেলোয়াড় আছেন যাদের ওপর তেমন ভরসা নেই কোম্যানের। তাই তাদের বেঞ্চে বসেই সময় কাটাতে হয়। ফলে ম্যাচে ইতিবাচক ফল পেতে ভালো খেলোয়াড়েরর যোগানও নেই তাদের। অর্থাৎ বেঞ্চে মনপুত খেলোয়াড় না থাকায় সেরা আউটপুটও বের করতে আনতে পারেন না ডাচ কোচ। অথচ একপ্রকার ফ্রিতে ছেড়ে দেয়া ইভান রাকিটিচ ও আর্তুরো ভিদালরা থাকলে মিডফিল্ড নিয়ে কোনো চিন্তাই করতে হতো না বার্সা বসকে। রক্ষণভাগের সমস্যা বার্সেলোনার গেল ক’বছরের মধ্য অন্যতম বড় সমস্যা। স্যামুয়েল উমতিতি, জেরার্ড পিকেদের অফ ফর্মে যাওয়ার পর ডিফেন্স সমস্যা ঝেঁকে বসেছে ন্যু ক্যাম্পজুড়ে।

বার্সেলোনা অধিকাংশ সময়ই মেসি নির্ভর ফুটবল খেলে থাকে। যে কারণে প্রতিপক্ষ দলগুলো মেসিকে টার্গেট করে খেললে বার্সেলোনার খেলায়ও ধস নামে। পরিকল্পনামাফিক এগোতে পারে না কোম্যানের শিষ্যরা। সবার ধারনায় থাকে শুধু মেসিকে পাস দেয়া। অথচ দল হিসেবে খেললে ভারসাম্য যেমন প্রতিষ্ঠিত হয় তেমনি দলও শক্তিশালী হয়। যেমন খেলা খেলে থাকে ম্যানচেস্টার সিটি কিংবা বায়ার্ন মিউনিখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App