×

জাতীয়

ভাতা পান না বীরাঙ্গনা, থাকেন রেললাইনের ঝুপড়িতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২১, ০১:২২ পিএম

ভাতা পান না বীরাঙ্গনা, থাকেন রেললাইনের ঝুপড়িতে

বীরাঙ্গনা মোছা. মনোয়ারা

স্বাধীন দেশের এই লাল সবুজ পতাকার জন্য জাতি যাদের কাছে ঋনী সেই মুক্তিযুদ্ধে ইজ্জত-সম্মান জলাঞ্জলী দিতে বাধ্য হওয়া বীরাঙ্গনা মোছা. মনোয়ারার এনআইডি সব কাগজপত্র ঠিক থাকা সত্ত্বেও সংশোধন না করে ফিরিয়ে দিল ইসির এনআইডি বিভাগ। মৌলভীবাজারের মাধবপাশার সাতগাঁও-শ্রীমঙ্গলের বাসিন্দা, স্বাধীনতা যুদ্ধের একজন বীর সৈনিক হিসেবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে ২০১৬ সালের ১০ আগস্ট প্রকাশিত গেজেটের ১২৬ নম্বরে বীরাঙ্গনা হিসেবে তার নাম প্রকাশিত। কিন্তু তার এনআইডি কার্ডের সঙ্গে জন্ম সনদে ‘জন্ম তারিখ’ ভুল থাকায় দীর্ঘদিন ধরে তিনি সরকার প্রদত্ত ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন।

মনোয়ারা ২০১৭ সালের ৩ মার্চ জন্ম তারিখ সংশোধনের জন্য নিয়মানুযায়ী শ্রীমঙ্গল উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে সংশোধনের আবেদন প্রধান নির্বাচন কমিশনে পাঠিয়ে দেন। কিন্তু প্রায় ৪ বছর আটকে রেখে তার জন্ম তারিখ সংশোধন না করে এনআইডি ফিরে গেল শ্রীমঙ্গল উপজেলা নির্বাচন অফিসে। তিনি বীরাঙ্গনা হয়েও সরকারের কোনো সুযোগ-সুবিধা পাচ্ছেন না। অত্যন্ত মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন, বর্তমানে ছেলে মেয়ে-নাতি নাতনি নিয়ে রেল লাইনের পাশের ঝুপড়িতে বসবাস করছেন।

এ বিষয়ে মোছা. মনোয়ারা বলেন, আমি এক গেজেটভুক্ত বীরাঙ্গনা। আমার নাম সরকারি গেজেটে ১২৬ নম্বরে রয়েছে। এসব কাগজপত্রসহ গত ২০১৭ সালে জন্ম তারিখ সংশোধনের আবেদন করি। গত ৩ বছরে বেশ কয়েকবার নির্বাচনী কর্মকর্তা, ইউএনও থেকে জেলা প্রশাসক সবার কাছে গিয়ে হাতে-পায়ে ধরে অনুনয় বিনয় করলেও আমার এনআইডি আজো সংশোধন হলো না, ফেরত এসেছে। তিনি ঢাকাস্থ নির্বাচন ভবনে এনআইডি অণুবিভাগের ডিজির সঙ্গে দেখা করতে ঢাকার আগরগাঁওয়ের অফিসে গেলেও দেখা করার অনুমতি মেলেনি। বীরাঙ্গনা হয়েও স্বাধীনতার এত বছর পরেও রোগে শোকে মরণাপন্ন অবস্থায় তিনি রেললাইনের ঝুপড়িতে বাস করছেন বলে আক্ষেপ করেন। সব কাগজপত্র ঠিক থাকা সত্ত্বেও কোনো কারণ ছাড়াই সংশোধন না করে তার এনআইডি ফেরত দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন।

যদিও এ বিষয়ে সাবেক ডিজি (এনআইডি উইং) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুর ইসলাম বলেন, ওনার কাগজপত্রে কিছু অসংগতি রয়েছে। তাই ফেরত পাঠানো হয়ছে। তবে কী অসংগতি তা তিনি জানাতে চাননি।

তবে এ বিষয়ে বর্তমান ডিজি এ কে এম হুমাউন কবীরকে বিষয়টি অবগত করা হলে তিনি বলেন, একজন বীরাঙ্গনার এনআইডি সংশোধনের বিষয়টি অত্যন্ত আন্তরিক ভাবে দেখা দরকার। তবে, আগের ডিজি এটাকে ডিসমিস করে ফয়সালা কেন করেছেন তা আমি জানি না। প্রয়োজনে ওনাকে (মোছা. মনোয়ারাকে) আবার আবেদন পাঠানোর জন্য বলেন নতুন ডিজি। দেখা যাক কতটা কী করা যায়, যদি সম্ভব হয় তাহলে তার এনআইডি সংশোধন করে দেওয়া হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App