×

আন্তর্জাতিক

আসামের জঙ্গলে বজ্রপাতে এক দলের ১৮ হাতির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২১, ১২:৫৭ এএম

আসামের জঙ্গলে বজ্রপাতে এক দলের ১৮ হাতির মৃত্যু

আসামের এক বনে মৃত হাতি। ছবি: আল জাজিরা

ভারতের আসাম রাজ্যের রাজধানী দিসপুর থেকে ১৬০ কিলোমিটার দূরে একটি সংরক্ষিত বনে ১৮টি মৃত হাতি উদ্ধার করা হয়েছে। এগুলোকে বৃহস্পতিবার ( ১৩ মে) উদ্ধার করা হয়। শুক্রবার স্থানীয় কর্মকর্তারা জানান, বজ্রপাতের আঘাতে হাতিগুলোর মৃত্যু হয়ে থাকতে পারে। খবর আল জাজিরার।

বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক স্থানীয় কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার কুন্ডলি সংরক্ষিত বনে একসঙ্গে ১৪টি প্রাপ্তবয়স্ক হাতির মৃতদেহ দেখতে পান গ্রামবাসীরা। এরপর ছড়ানো ছিটানো অবস্থায় পাওয়া যায় আরও চারটি হাতি।

এ দিন বন বিভাগের একজন রক্ষী আসামের নাগাঁও জেলার সংরক্ষিত বনের প্রত্যন্ত এলাকাটিতে পৌঁছান। সেখানে পাহাড়ের ওপরে ১৪টি হাতির মৃতদেহ উদ্ধার করেন তিনি। বাকি চারটি পাওয়া যায় পাহাড়ের পাদদেশে।

আসামের বন ও বন্যপ্রাণী মন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য জানান, প্রাথমিক প্রতিবেদনে ধারণা করা হচ্ছে, বজ্রপাতের আঘাতে হাতিগুলো মারা গেছে। তবে ফরেনসিক পরীক্ষা করে দেখা হবে যে, বিষপ্রয়োগ বা কোনো রোগের কারণে মৃত্যু হয়েছে কী না।’

স্থানীয় বাসিন্দারা বলেন, গত বুধবার শেষরাতে বজ্রপাত হয় ওই এলাকায়। সেই বজ্রপাতের আঘাতে মৃত্যু হয়ে থাকতে পারে হাতিগুলোর। একজন স্থানীয় বন কর্মকর্তাও একই কথা জানান। বজ্রপাতে ওই এলাকায় কিছু গাছ পুড়ে যেতে দেখেছেন তিনি।

প্রায় ৩০ হাজার হাতির বাস ভারতে। এর মধ্যে আসামে আছে আনুমানিক ৬ হাজার। খাবারের খোঁজে প্রায়ই এসব হাতি বনাঞ্চল থেকে লোকালয়ে চলে আসে। এরা ফসল ক্ষতি করে, এমনকি মানুষও মেরে ফেলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App