×

পুরনো খবর

মমতার জনপ্রিয়তার কাছেই পরাজয় বিজেপির, বিশ্লেষণ আরএসএসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২১, ০৩:০৫ পিএম

মমতার জনপ্রিয়তার কাছেই পরাজয় বিজেপির, বিশ্লেষণ আরএসএসের

নয়াদিল্লি থেকে নরেন্দ্র মোদী, অমিত শাহেরা এসেও পশ্চিমবঙ্গের মমতাকে হারাতে পারেননি। বাংলায় বিজেপির নির্বাচনী বিপর্যয়ের পরে মমতার জনপ্রিয়তার বিশ্লেষণ উঠে এসেছে আরএসএসের মুখপত্রে। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।

বাংলায় বিজেপির এই নির্বাচনী বিপর্যয় কেন?‌ এই প্রশ্নের উত্তর খুঁজতে নেমেছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। সমীক্ষা করে তারা বুঝতে পেরেছে রাজনৈতিক জনপ্রিয়তায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সমযোগ্য কোনও মুখ বিজেপি তুলে ধরতে পারেনি। খবর হিন্দুস্তান টাইমসের।

সেখানে নানা যুক্তি, পরিসংখ্যান এবং তৃণমূল কংগ্রেস থেকে নেতা ভাঙানোই কাল হয়ে উঠেছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব ও জনপ্রিয়তাকে কৃতিত্বকে স্বীকার করে নিয়েছে আরএসএস। আবার বাছ বিচার না করে তৃণমূল কংগ্রেস থেকে নেতা ভাঙিয়ে আনার নীতিকেও নির্বাচনী বিপর্যয়ের অন্যতম কারণ হিসাবে তুলে ধরা হয়েছে তাদের বিশ্লেষণে।

তবে বিরোধী দল হিসেবে বাংলায় তাদের আসন সংখ্যা ৩ থেকে বেড়ে ৭৭ হয়েছে। এটা একটা ভাল দিক। অর্থাৎ বাংলার মানুষের এতগুলি ভোট বিজেপি পেয়েছে। এটা অবশ্য বিজেপির দৃষ্টিভঙ্গি। কিন্তু বাংলায় লোকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসন পেয়েছিল। সেই নিরিখে এবারের প্রাপ্তিকে তারা বিপর্যয় বলেই মনে করছে। আর তা খোলাখুলি মুখপত্রে উল্লেখ করা হয়েছে।

এদিকে বাংলায় নির্বাচনের ফল প্রকাশের পরে আরএসএসের মুখপত্রে দু’টি নিবন্ধে বলা হয়েছে, যে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে রাজ্যে বিজেপির মূল লড়াই, সেই দল থেকেই লাগাতার লোক ভাঙিয়ে নিয়ে আসার নীতির ফল ভাল হয়নি। এটা সম্পূর্ণ ‘ব্যাড এক্সপেরিমেন্ট’। আবার যাঁদের তৃণমূল কংগ্রেস থেকে বিজেপিতে নিয়ে আসা হল, তাঁদের দক্ষতা যাচাই করে দেখা হয়নি। বিজেপির এবারের জয়ী ৭৭ জন বিধায়কের মধ্যে তৃণমূল কংগ্রেস, বাম ও কংগ্রেস ছেড়ে আসা মুখ আছেন ৩২ জন। সেক্ষেত্রে সংঘের মতে, লোকসভা নির্বাচনের তুলনায় বিজেপির ভোট মাত্র ২% কমেছে।

অন্যদিকে পরিসংখ্যান দিয়ে আরএসএস দেখিয়েছে, ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি যেখানে ১২১টি বিধানসভা কেন্দ্রে এগিয়ে ছিল, সেখান থেকে ২০২১ সালে ৭৭ আসনে নেমে আসাকে খারাপ ফল বলেই ধরতে হবে। তাদের মুখপত্রে বাংলার ভোট থেকে বিজেপির মনে রাখা এবং ভুলে যাওয়ার বিষয় প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে আরএসএসের পক্ষ থেকে ভূয়সী প্রশংসা করা হয়েছে তৃণমূল সুপ্রিমোর। সেখানে বলা হয়েছে, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক ক্যারিশ্মার সঙ্গে বিজেপির রাজ্য নেতারা খাপ খাওয়াতে পারেননি’। তৃণমূল কংগ্রেস খারাপ লোকেদের দল কিন্তু তাদের মাথায় ভাল নেত্রী আছেন— এই ধারণা মানুষের মনে কাজ করেছে। মমতার রাজনৈতিক নেতৃত্ব ও জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দেওয়া যায়নি। নরেন্দ্র মোদী–অমিত শাহেরা জনপ্রিয় হলেও বাঙালিয়ানার সঙ্গে মেলেনি!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App