×

সারাদেশ

বাঘাইছড়িতে বিশুদ্ধ পানির তীব্র সংকট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২১, ১২:৫৭ পিএম

বাঘাইছড়িতে বিশুদ্ধ পানির তীব্র সংকট

দুর্গম রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। উপজেলার জীবতলী, বাঘাইছড়ি, উগলছড়ি, লাল্যাঘোনা, বটতলী, মডেল টাউন, বৈদ্যকলোনী, উলুছড়ি, খেদারমারা, দুরছড়ি, সারোয়াতলী ও সাজেক পর্যটন এলাকাসহ বিভিন্ন গ্রামে খাবার পানির তীব্র সংকটে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

জানা যায়, প্রতি বছর শুস্ক মৌসুমে খাবার পানীয় জলের সংকট দেখা দিলেও সরকারের সংশ্লিষ্ট বিভাগের আশানুরুপ কোন প্রতিকার বা উদ্যোগ গ্রহণে নজরে আসেনি।

ভুক্তভোগীদের অভিযোগে জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রাজ্জাক দীর্ঘ বছর যাবত বাঘাইছড়ি উপজেলার জনস্বাস্থ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করলেও কোন এলাকা পরিদর্শন করেনি।

অভিযোগে জানা যায়, তিনি প্রকপ্ল বরাদ্ধ নামের তালিকা গোপন রেখে অন্যের মুখের আবদার বেশি রক্ষা করে থাকেন। বরাদ্ধ নামীয় তালিকা পরিবর্তন করে প্রতিটি টিউবওয়েল থেকে ১০/১৫ ও ডিব টিউবওয়েল থেকে ১৫/২০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সাজেকে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেনশন চাকমা বলেন, শুকনো মৌসুমে সবচেয়ে বেশি অসহায় সাজেক ইউনিয়নের জনসাধারণ। দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় গভীর নলকূপ বসানো যাচ্ছে না। ঝর্ণা শুকিয়ে যাওয়ায় এখন একমাত্র ভরসা বৃষ্টির উপর। কিন্তু দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় চরম দুর্ভোগে দিন কাটছে এই পাহাড়ি মানুষগুলোর।

বাঘাইছড়ি জনসাস্থ্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, শুকনো মৌসুমে পানির সংকট দেখা দেওয়ার কারণ হচ্ছে পানির লেয়ার কমে যাওয়া। আমরা আগে রিংওয়েল করেছিলাম কিন্তু রিংওয়েল গলো শুকনো মৌসুমে শুকিয়ে যায়। তাই আমরা ডীপ টিউবওয়েল (গভীর নলকূপ) স্থাপন করে যাচ্ছি। পাহাড়ের মানুষের শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম বলেন, পানির সংকটের বিষয়ে আমরা অবগত আছি, যে সব গ্রামে পানির তীব্র সংকট সেখানে পানি সরবারাহের ব্যবস্থা করার জন্য কার্যক্রম চালাচ্ছি। খুব তাড়াতাড়ি বিশুদ্ধ পানির ব্যবস্থা হবে বলে তিনি আশাবাদী।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম জানিয়েছেন, পানির সংকট নিরসনে আমরা কাজ করে যাচ্ছি, তবুও পানির সংকট নিরসন করা যাচ্ছে না। পানি সংকট নিরসনে নানামুখী কাজ হাতে নিয়েছি এবং বিভিন্ন গ্রামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের আশ্বাস দিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App