×

রাজধানী

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ ও আবাসভূমি ফিরিয়ে দেওয়ার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২১, ০৩:০৫ পিএম

ফিলিস্তিনে গণহত্যা বন্ধ ও আবাসভূমি ফিরিয়ে দেওয়ার দাবি

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বাম গণতান্ত্রিক জোট। ছবি: শাহাদাত হাওলাদার

মার্কিন মদদপুষ্ট জায়নবাদী ইসরাইল কর্তৃক মধ্যপ্রাচ্যে স্থায়ী অশান্তি সৃষ্টি, ফিলিস্তিনি নাগরিকদের হত্যা ও ফিলিস্তিনিদের বসতবাড়ী উচ্ছেদ বন্ধ এবং তাদের আবাসভূমি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বৃহষ্পতিবার (১৩ মে) সকাল সাড়ে এগারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ। সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহেল কাফি রতন, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা নজরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের নেতা কমরেড বাচ্চু ভূইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির নেতা শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক। সমাবেশ পরিচালনা করেন বাসদ ঢাকা মহানগরের সদস্য সচিব জুলফিকার আলী। সমাবেশে শেষে বিক্ষোভ মিছিল করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

সমাবেশে বক্তাগণ বলেন, দীর্ঘ প্রায় ৭৩ বছর ধরে ফিলিস্তিনিদের আবাসভূমি অবৈধভাবে দখল করে প্রতিষ্ঠিত ইসরায়েলী জায়নবাদী শক্তি স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের উপর আগ্রাসন চালিয়ে আসছে। এ সময়কালে হাজার-হাজার নারী-পুরুষ-শিশু মৃত্যুবরণ করেছে দখলদার ইসরায়েলী বাহিনীর গুলি, বোমা হামলা ও নির্যাতনে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী শক্তিগুলো এই সন্ত্রাসী তৎপরতায় প্রত্যক্ষভাবে মদদ জুগিয়ে চলছে। জাতিসংঘ পালন করেছে নীরব ভূমিকা।

সম্প্রতি গত শুক্রবার থেকে প্রায় ছয় দিন ধরে ইসরায়েলী বাহিনী পুনরায় এই বর্বরেচিত হামলা শুরু করেছে। মুসলমানদের অন্যতম ধর্মীয় প্রতিষ্ঠান আল আকসা মসজিদ প্রাঙ্গনে বোমা হামলা চালিয়ে প্রায় ২০ জন নাগরিককে হত্যা করা হয়েছে, হামলা করে গুড়িয়ে দেয়া হয়েছে গাজায় ১২ তলা একটি ভবন। এরই মধ্যে নিহত হয়েছেন ১৬ শিশুসহ ৬৭ জন নিরীহ ফিলিস্তিন নাগরিক। রমজান মাসে এধরণের হামলা সারা বিশ্বের মানুষের বিবেককে নাড়া দিয়েছে।

ইসরায়েলী প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত কার্যক্রম যখন শেষ পর্যায়ে সে সময়ে এ ধরণের হামলা চালিয়ে বিশ্ববাসীর দৃষ্টিকে ভিন্ন দিকে ঘোরানোর জন্যই এ হামলা বলে নের্তবৃন্দ বলেন। মধ্যপ্রাচ্যে স্থায়ীভাবে অশান্তি সৃস্টি করে নিজেদের অস্ত্রের বাজার ও ব্যবসাকে রমরমা রাখতে, তেলসম্পদসহ প্রাকৃতিক ও খনিজসম্পদ লুটপাট করতেই মার্কিন সাম্রাজ্যবাদী শক্তি এতে উৎসাহ যোগাচ্ছে। আর মার্কন সাম্রাজ্যবাদী শক্তিগুলোর চাপে জাতিসংঘ পালন করছে নির্লিপ্ত ভুমিকা। নেতারা অবিলম্বে এই হামলা ও গণহত্যা বন্ধ করার আহ্বান জানান।

জোটের নেতারা বাংলাদেশ সরকারের প্রতিও আহ্বান জানান বিশ্বশান্তির পক্ষে এবং জায়নবাদী ইসরায়েল এর এই বর্বর আগ্রাসনের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নেয়ার জন্য। যদিও সৌদি সামরিক জোটে অংশ নিয়ে বাংলাদেশ তার জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতির বিপরীতে অবস্থান নিয়েছে বলেও তারা তাদের বক্তব্যে উল্লেখ করে অবিলম্বে সৌদি জোট থেকে বাংলাদেশী সৈন্য ফিরিয়ে আনার দাবি জানান।

অনতিবিলম্বে এই হামলা-গণহত্যা বন্ধ এবং বাংলাদেশ সরকার এই জায়নবাদী আগ্রাসনের বিরুদ্ধে দৃঢ় অবস্থান না নিলে ঈদ এর পরে বাম জোট মার্কিন দূতাবাস অভিমুখে বিক্ষোভের কর্মসূচী দেবেন বলেও বাম জোট নের্তবৃন্দ হুশিয়ারী উচ্চারণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App