×

জাতীয়

সবার স্মার্টকার্ড নিশ্চিতে আইডিইএ-২ প্রকল্প চালু জুনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২১, ১২:৫৮ পিএম

দেশের ভোটারদের মধ্যে স্মার্টকার্ড সররাহের জন্য যে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পটি চালু ছিল, সে প্রকল্পটি বন্ধ হয়ে যাচ্ছে চলতি বছরেই। এটিতে অর্থায়ন করে বিশ্বব্যাংক। তবে সরকারি বা নিজস্ব অর্থায়নে নতুন করে আইডিইএ-২ প্রকল্প চালু হচ্ছে জুনের মধ্যেই। ফলে দ্বিতীয়বার যাদের স্মার্টকার্ড প্রয়োজন বা যারা স্মার্টকার্ড এখনো পাননি তাদের অপেক্ষার পালা শেষ হতে চলেছে। এজন্য কয়েকশ কর্মী নিয়োগ প্রক্রিয়াধীন বলে ইসি সূত্রে জানা গেছে। তবে বর্তমানে করোনা মহামারীর কারণে বেশ কিছুদিন ধরে নতুন ভোটারদের স্মার্টকার্ড দেয়া বন্ধ রয়েছে।

এদিকে সম্প্রতি ইসি সচিবালয়ের এক বৈঠকে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এনআইডি প্রকল্প পরিচালককে জুনের মধ্যেই ক্রয় কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন। সে নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে আইডিইএ-২ প্রকল্পের লোকবল আউসোর্সিং করার জন্য টেন্ডারও দিয়েছেন প্রকল্প পরিচালক। যেখানে ডাটা এন্ট্রি অপারেটর, অফিস সহায়ক পদে কয়েক'শ লোকবল নিয়োগ করার প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য, ভোটারদের স্মার্টকার্ড দেওয়ার লক্ষ্যে ২০১১ সালের বিশ্বব্যাংকের সহায়তায় আইডিইএ প্রকল্পটি হাতে নেয় ইসি। সে সময়কার ৯ কোটি ভোটারদের হাতে উন্নতমানের এই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্তের আলোকে ফরাসি কোম্পানি অর্বাথ্রু টেকনোলজিসকে টেন্ডার দেয় ইসি। তারা নির্ধারিত সময়ের মধ্যে সব কার্ড বুঝিয়ে দিতে না পারায় নির্বাচন কমিশন বর্তমানে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে কাজটি করে নিচ্ছে। এদিকে বিশ্ব ব্যাংক অর্থায়নও বন্ধ করে দেয়।

সে কারণে প্রথম পর্যায়ে প্রকল্প আইডিইএ বন্ধ করে নিজস্ব টাকায় আইডিইএ-২ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আর এই প্রকল্পের ১ হাজার ৮০৫ কোটি টাকা অনুমোদনও দিয়েছে সরকার। ফলে কেবল নতুন ভোটারই নয়, যাদের দ্বিতীয়বার স্মার্টকার্ড প্রয়োজন, তারাও পাবেন। তবে দ্বিতীয় প্রকল্প পুরোদমে শুরু না হওয়া পর্যন্ত যাদের প্রয়োজন তাদের দ্বিতীয়বার স্মার্টকার্ড না দিয়ে লেমিনেটিং করা এনআইডি সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোহাম্মদ ফজলুল কাদের জানিয়েছেন, অর্বাথ্রুর কাছ থেকে ৯ কোটি কার্ড পাওয়ার কথা থাকলেও তারা ৭ কোটির কিছু বেশি কার্ড সরবরাহ করে। আরও দুই কোটি কার্ড তারা দেয়নি। যা নিয়ে মামলাও হয়। সেজন্য নতুন প্রকল্পের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে নিবন্ধিত সকল নাগরিককে স্মার্ট কার্ড দেওয়র জন্য আমরা সকল পদক্ষেপ গ্রহণ করছি।

ইসি সূত্র জানায়, আইডিইএ দ্বিতীয় প্রকল্প অনুমোদনের পর গত ১১ ফেব্রুয়ারি সরকারি আদেশ জারি হয়েছে। শিগগিরই প্রকল্পের কাজ শুরু হবে। পরবর্তিতে প্রকল্পটি রাজস্ব খাতে নেওয়ার জন্যও সরকারের কাছে প্রস্তাব দেবে ইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App