×

জাতীয়

রাতেও ফেরির অপেক্ষায় হাজারো ঘরমুখী মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২১, ১১:৫৯ পিএম

রাতেও ফেরির অপেক্ষায় হাজারো ঘরমুখী মানুষ

বুধবার শিমুলিয়া ঘাটে রাতে পারাপারের জন্য মানুষের ঢল। ছবি: ভোরের কাগজ

রাতেও ফেরির অপেক্ষায় হাজারো ঘরমুখী মানুষ

শিমুলিয়া ফেরিঘাটে বাড়িমুখী মানুষের ঢল। ছবি: ভোরের কাগজ

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়ি ফিরছে দক্ষিণাঞ্চলের অসংখ্য মানুষ। করোনা মহামারির ভয়ও তাদেরকে কোনোভাবেই থামাতে পারছে না। শিমুলিয়া-বাংলাবাজার এবং দৌলতদিয়া-পাটুরিয়া দুই নৌরুটে সব ফেরি পুরো দমে চলছে। প্রতিটি ফেরিতেই মানুষের উপচে পড়া ভিড়। সঙ্গে রয়েছে কিছু সংখ্যক ব্যক্তিগত গাড়ি। বেশ রাতেও একই চিত্র দেখা গেছে।

বুধবার (১২ মে) সকাল থেকে সারাদিন নদী পাড় হয়ে এসে দৌলতদিয়া ও শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের ঢল নামে। কিন্তু দূরপাল্লার পরিবহন বন্ধ থাকায় এবং মানুষের তুলনায় ছোট ছোট যানবাহনের স্বল্পতায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে ঘরমুখো মানুষের। খোলা ট্রাক, পিকআপ এমনকি মাহেন্দ্রযোগে যশোর, মাগুরা, কুষ্টিয়া, বরিশাল, ঝিনাইদহ পর্যন্ত তপ্ত রোদ-গরমের মধ্যে মানুষ রওনা দিচ্ছেন। এ ক্ষেত্রে নারী, শিশু ও বয়স্করা অসুস্থ হয়ে পড়ছেন।

[caption id="attachment_283884" align="aligncenter" width="793"] শিমুলিয়া ফেরিঘাটে বাড়িমুখী মানুষের ঢল। ছবি: ভোরের কাগজ[/caption]

ঘাট সংশ্লিষ্টরা জানান, লকডাউনে মহাসড়কে যাত্রী পরিবহন বন্ধ। তবু রাজধানী ও আশপাশ এলাকা হতে ঘরমুখো মানুষ প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটরসাইকেল ও পণ্য পরিবহনের গাড়িতে বাড়ি ফিরছেন। এ জন্য তাদের পথে পথে ভোগান্তির শিকার হতে হচ্ছে। গুনতে হচ্ছে দ্বিগুণ -তিনগুণ ভাড়া।

বরিশাল, যশোর, মাগুরা, কুষ্টিয়া অভিমুখী অনেক যাত্রীই বলেন, কর্মস্থলে ছুটি হওয়ায় তাদের থাকার জায়গা নেই। এছাড়াও পরিবার-পরিজন তাদের অপেক্ষায় আছেন। তাই স্বজনদের সঙ্গে ঈদ করতে জীবনের ঝুঁকি নিয়ে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে হলেও বাড়ি যেতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক ফিরোজ শেখ বলেন, বর্তমানে দৌলতদিয়া ঘাট প্রান্তে ১৬টি ফেরি চলাচল করছে। সব ফেরিতেই যাত্রীদের চাপ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App