×

জাতীয়

শক্তিশালী আইন থাকলেও, অনিয়ন্ত্রিত প্রকাশ্য ধূমপান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২১, ০৩:৫২ পিএম

শক্তিশালী আইন থাকলেও, অনিয়ন্ত্রিত প্রকাশ্য ধূমপান

ফাইল ছবি

বাজারে সবজি বিক্রি করছিলেন জানে আলম। ক্রেতার সঙ্গে দরদাম করার পাশাপাশি পাশে রাখা সিগারেটে টান দিয়ে মুখ ভর্তি ধোঁয়া ছাড়ছিলেন তিনি। জনপরিসর বা পাবলিক প্লেসে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ এ বিষয়টিই তিনি জানেন না। নিজের টাকায় সিগারেট কিনে খেলে আবার জরিমানা গুনতে হবে জেনে রীতিমত বিস্ময় প্রকাশ করেন এই সবজি বিক্রেতা। কত পুলিশও তো বাজার করতে এসে সিগারেট খায়, তাদের জন্যও একই আইন আছে কিনা সরল মনে জানতেও চান তিনি।

দেশের এমন অনেক মানুষ প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ এমনটা একেবারেই জানেন না। অথচ বাংলাদেশে এমন একটি শক্তিশালী ধূমপান নিয়ন্ত্রণ আইন রয়েছে-যা কিনা প্রকাশ্যে ধূমপানে শুধু ব্যক্তিকেই দায়ী করে না- জবাবদিহিতার আওতাভুক্ত করে মালিক বা প্রতিষ্ঠানকেও। বি স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, যেকোনো সাধারণ মানুষের চেয়ে একজন পরোক্ষ ধূমপায়ীর ফুসফুস ক্যানসারের ঝুঁকি ২০ থেকে ৩০ শতাংশ বেশি থাকে। এছাড়া হৃদরোগের ঝুঁকি থাকে ২৩ শতাংশ বেশি। গর্ভবতী নারীদের ক্ষেত্রে এই পরোক্ষ ধূমপান অত্যন্ত ক্ষতিকর। এতে কম ওজনসহ নানা রকম প্রতিবন্ধকতা নিয়ে জন্ম নেয় শিশু।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) ২০০৫ এর সংশোধিত আইন ২০১৩ অনুযায়ী জনপরিসর ও গণপরিবহনে ধূমপান শাস্তিযোগ্য অপরাধ। ৪(১) ধারা ৭ এর বিধান সাপেক্ষে, কোন ব্যক্তি পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপান করতে পারবেন না। এই আইনের ৪(২) ধারা অনুযায়ী কেউ যদি পাবলিক প্লেস বা পাবলিক পরিবহনে ধূমপান করেন তাহলে তিনি অনধিক ৩০০ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন এবং ওই ব্যক্তি যদি দ্বিতীয়বার বা পুনঃ পুনঃ একই ধরণের অপরাধ করেন তিনি পর্যায়ক্রমিকভাবে উক্ত দণ্ডের দ্বিগুণ হারে দণ্ডিত হবেন। প্রথমে জরিমানা ৫০ টাকা থাকলেও বর্তমান চলমান আইন অনুযায়ী, জনাকীর্ণ স্থান ও গণপরিবহনে ধূমপানের জরিমানা ৩০০ টাকা। আর এসব স্থান ধূমপানমুক্ত রাখতে না পারলে মালিক বা ব্যবস্থাপকদের জরিমানা ৫০০ টাকা রাখার বিধান আছে। অথচ আইনটির বাস্তবায়ন সেই অর্থে নেই।

ঢাকা জজ কোর্টের আইনজীবী আশিকুর রহমান বলেন, এদেশে বিদ্যমান যে আইনটি আছে সেই আইনের যথাযথ সঠিক প্রয়োগ যদি ভ্রাম্যমাণ আদালত করে থাকেন, তাহলে মানুষের মধ্যে সচেতনতা যেমন সৃষ্টি হবে তেমনি অর্থদণ্ডের কথা চিন্তা করে প্রকাশ্য ধূমপান অনেকাংশে কমে আসবে। ভ্রাম্যমাণ আদালতের এই বিষয়ে আরো বেশি করে আইনটির সফল প্রয়োগ অত্যন্ত জরুরি।

এ ব্যাপারে বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফয়সাল মাহমুদ বলেন, দেশে অনেক আইন থাকলেও সকল আইনের সফল প্রয়োগ করা সম্ভব হয়না নানা পরিস্থিতির কারণে। যদিও জনগনের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে এই আইনের প্রয়োগ করা অত্যন্ত জরুরি। কিন্তু খুন, ধর্ষনসহ অন্যান্য অতি গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি প্রকাশ্য ধূমপানকে কেন্দ্র করে জরিমানা করার প্রচলন একেবারে কম বললেই চলে। আইন প্রয়োগকারী জনবল কম থাকার বিপরীতে অতি মাত্রায় প্রকাশ্য ধূমপানও আইনের প্রয়োগ কম হওয়ার আরো একটি কারণ।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী বগুড়ার শাজাহানপুর ইউনিয়নের সহকারী কমিশনার (ভূমি) আশিক খান বলেন, প্রকাশ্য ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে সাধারণ জনগনের সচেতনতা একেবারেই কম। অন্যান্য দেশের মত আমাদের দেশেও যদি জনবহুল স্থানের কাছাকাছি স্মোকিং জোন বা ধূমপানের বিশেষ স্থান নির্ধারণ করা থাকতো তাহলে স্মোকিং জোনের বাইরে জনাকীর্ণ স্থানে ধূমপান করলে অপরাধীকে ধরা ও জরিমানা করা আরো অনেক যুক্তিযুক্ত হতো। বছরে যা-ও বা দুই একজনকে জরিমানা করা হয়, তাতে জনগণের রোষের মুখে পড়তে হয় অনেক বেশি। তবে দেশে বিদ্যমান অন্যান্য আইনের মত এই আইনেরও কঠোর প্রয়োগ করা উচিৎ জনস্বার্থে। প্রকাশ্যে ধূমপান নিয়ন্ত্রণে আরও অনেক বেশি অভিযান পরিচালনা করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App