×

খেলা

রাগ চেপে রাখতে পারেননি জিদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২১, ০৮:৫০ পিএম

রাগ চেপে রাখতে পারেননি জিদান

রেফারিরকাণ্ডে নিজের রাগ চেপে রাখতে পারেননি ফরাসি কোচ জিনেদিন জিদান

রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ জিনেদিন জিদান সাধারণত রেফারির সমালোচনা করেন না। অন্য ক্লাবের কোনো কোচ রেফারিদের নিয়ে ব্যঙ্গাত্মক মন্তব্য করলেও হতাশা দেখা যায় তার মধ্যে। এ নিয়ে বেশ কয়েকবার কথাও বলেছেন গণমাধ্যমের সঙ্গে। তিনি বলেছেন, রেফারিদের সবসময় সম্মান করতে হবে, তাদের প্রাপ্য মর্যাদাও দিতে হবে। সেই জিদানই এখন রেফারিকাণ্ডে নিজের রাগ চেপে রাখতে পারেননি। সেভিয়ার বিপক্ষে ম্যাচের এক পর্যায়ে কাউন্টার অ্যাটাকে যায় রিয়াল মাদ্রিদ। তখনই রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে ফাউল করেন সেভিয়া গোলরক্ষক। রেফারি পেনাল্টি দেয়ার জন্য ইতস্তত করেন, পরে দেখা যায় তার কিছুক্ষণ আগে রিয়ালের ডি বক্সে বল হাতে লাগে এডার মিলিতাওয়ের। জিদান বলছেন, সেভিয়া পেনাল্টি পেলে রেফারির উচিত ছিল আমাদেরও পেনাল্টি দেয়া।

দুটি পয়েন্ট খোয়ানোর পর রেফারির ওপর নিজের রাগ ঢেলে দিয়েছেন রিয়াল কোচ জিদান। পেনাল্টি থেকে পাওয়া সেভিয়ার দ্বিতীয় গোলটি নিয়েই যত ক্ষোভ জিদানের। তার মতে, সেভিয়া যদি সেটি পেনাল্টি পায়, তাহলে রিয়ালেরও অন্য একটি পেনাল্টি পাওয়া উচিত ছিল। ম্যাচের ৭৫ মিনিটের সময় দুর্দান্ত কাউন্টার অ্যাটাকে সেভিয়ার রক্ষণে হানা দিয়েছিল রিয়াল। ডি-বক্সে ঢুকে পড়া বেনজেমাকে ফাউল করেন বোনো। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু ভিএআরে (ভিডিও এসিস্ট্যান্ট রেফারি) পাল্টে যায় সিদ্ধান্ত।

দেখা যায়, আক্রমণের শুরুতে রিয়ালের ডি-বক্সে এডের মিলিটাওয়ের হাতে বল লেগেছিল। ফলে উল্টো পেনাল্টি পায় সেভিয়া। সেই স্পট কিক থেকে দলকে এগিয়ে দেন রাকিটিচ। আর এ সিদ্ধান্ত নিয়েই ক্ষেপেছেন জিদান। কেননা ম্যাচে প্রায় একই রকম হ্যান্ডবল করেছিল সেভিয়াও। কিন্তু সেটি পেনাল্টি দেননি রেফারি। তাই ম্যাচ শেষে নিজের ক্ষোভ প্রকাশ করে জিদান বলেছেন, ‘হ্যাঁ! আমি রেগে আছি। আমি ভীষণ রেগে আছি। তাদের অবশ্যই হ্যান্ডবলের নিয়মটা পরিষ্কার করা উচিত। যদি মিলিটাওয়ের হ্যান্ডবল হয়, তাহলে সেভিয়ারও হ্যান্ডবল কেন হয়নি? আমি এসব নিয়ে কথা বলি না। কিন্তু আজকে আমি রেগে আছি।’

এ সময় ভিডিও এসিস্ট্যান্ট রেফারির ব্যাপারে তিনি বলেন, ‘ভিএআরকে কেন বিশ্বাস করব? আমি ফুটবলে বিশ্বাস করি। ম্যাচে আজকে দুইটি হ্যান্ডবল ছিল। কিন্তু শুধু আমদেরটায় বাঁশি বাজানো হয়েছে। তাই রেফারির কাছে ব্যাখ্যা চেয়েছি। তার ব্যাখ্যা আমার পছন্দ হয়নি।’ সেভিয়ার সঙ্গে নাটকীয় ড্রয়ের পর এখন ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে এখন রিয়ালের অবস্থান দ্বিতীয়। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে বার্সেলোনা ও ৭৭ পয়েন্ট পাওয়া অ্যাটলেটিকো রয়েছে শীর্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App