×

জাতীয়

কোয়াডে থাকলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে: চীনের রাষ্ট্রদূত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২১, ০৫:১১ পিএম

কোয়াডে থাকলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে: চীনের রাষ্ট্রদূত

চীনের রাষ্ট্রদূত

চীনের রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার কৌশলগত জোট কোয়াডকে চীনবিরোধী একটি ছোট গোষ্ঠী হিসেবে বিবেচনা করে বেইজিং। তাই চীন মনে করে, এতে যেকোনোভাবে বাংলাদেশের অংশগ্রহণ ঢাকা-বেইজিং সম্পর্ককে ‘যথেষ্ট খারাপ’ করবে।

সোমবার (১০ মে) সকালে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের আয়োজিত এক অনুষ্ঠানে শেষে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময়ের সময় এ মন্তব্য করেন।

উল্লেখ্য, চীনের প্রতিরক্ষা মন্ত্রীর সফরের সময় বাংলাদেশকে জানিয়েছে কোয়াডকে তারা চীনবিরোধী জোট মনে করে। এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ভারতের ভূমিকা নিয়েও তিনি বাংলাদেশের উচ্চ পর্যায়ে কথা বলেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত বলেন, ‌চীন মনে করে কোয়াড একটি গ্রুপ এবং এটি চীনবিরোধী। আমি এটি পরিষ্কার করে বলতে চাই। কোয়াড নিজেকে অর্থনেতিক কাজে সম্পৃক্ত বলে দাবি করে, কিন্তু এটি সত্যি নয়। মূলত কোয়াড করা হয়েছে চীনের বিরোধীতার জন্য। তিনি বলেন, এই চার সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে এটি বাংলাদেশের জন্য ভালো হবে না। কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

এর আগে, ২৭ এপ্রিল চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গে একদিনের জন্য ঢাকা সফরে আসেন। এরআগে, মার্চে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও এপ্রিলে ভারতের সেনা প্রধান ঢাকা সফর করেন। জয়শংকর ঢাকায় এসে বঙ্গোপসাগর কেন্দ্রিক সংযুক্তির অর্থাৎ ওই সাগর সন্নিবেশিত ৯টি দেশে চীনের উপস্থিতি কমানোর প্রতি ইঙ্গিত করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App