×

আন্তর্জাতিক

মমতার ৪৩ সদস্যের মন্ত্রিপরিষদের শপথ সোমবার, নতুন মুখ ১৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ১১:৪৬ পিএম

মমতার ৪৩ সদস্যের মন্ত্রিপরিষদের শপথ সোমবার, নতুন মুখ ১৬

ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের টানা তৃতীয়বারের মতো বিপুল আসনে জয়ী তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকারের ৪৩ সদস্যের নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামি সোমবার। এই মন্ত্রিসভায় আছেন ২৪ পূর্ণমন্ত্রী, ১০ জন স্বাধীন প্রতিমন্ত্রী ও ৯ জন প্রতিমন্ত্রী। মন্ত্রিসভার পুরনো সঙ্গীদের ওপরই মূলত আস্থা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে একাধিক নতুন মুখকেও মন্ত্রিসভায় জায়গা করে দিলেন। অন্যদিকে পশ্চিমবঙ্গ বিধানসভায় বিরোধী দল বিজেপির দলনেতা কে হবেন সেনিয়ে পর্যবেক্ষক নিয়োগ করেছে বিজেপি। এখন পর্যন্ত শুভেন্দু অধিকারি বিরোধী দলীয় দলনেতা হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। তার প্রতিদ্বন্দ্বী সেখানকার বর্ষিয়ান রাজনীতিক মুকুল রায়। খবর জিনিউজ ও আনন্দবাজার পত্রিকার।

তৃতীয় দফায় মমতা সরকারের ২৪ জন পূর্ণমন্ত্রী শপথ নিতে চলেছেন রাজভবনে। প্রত্যাশিত মতোই পূর্ণমন্ত্রী হচ্ছেন অমিত মিত্র। অবশ্যই সবেচেয়ে নজরকাড়া পূর্ণমন্ত্রী হচ্ছেন অখিল গিরি। তিনি শুভেন্দু অধিকারীর দুর্গে তৃণমূলের লিড ধরে রাখার অন্যতম কাণ্ডারী। তবে ঠাঁই পেলেন না মদন মিত্র।

মন্ত্রিসভায় নতুন সংযোজন- মানস ভুঁইয়া, হুমায়ুন কবীর ,অখিল গিরি, রত্না দে নাগ, বালুচিক বারিক, শিউলি সাহা, মনোজ তিওয়ারি ও বীরবাহা হাঁসদা।

পূর্ণ মন্ত্রীর তালিকা: সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, অমিত মিত্র, সাধন পাণ্ডে, জ্যোতিপ্রিয় মল্লিক, বঙ্কিমচন্দ্র হাজরা, মানস ভুঁইয়া, সৌমেন কুমার মহাপাত্র, মলয় ঘটক, অরূপ বিশ্বাস, উজ্জ্বল বিশ্বাস, অরূপ পায়, রথীন ঘোষ, ফিরহাদ হাকিম, চন্দ্রনাথ সিনহা, শোভনদেব চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু, পুলক রায়, শশী পাঁজা, গুলাম রব্বানি, বিপ্লব মিত্র, জাভেদ আহমেদ খান, স্বপন দেবনাথ এবং সিদ্দিকুল্লা চৌধুরী।

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীর তালিকা: বেচারাম মান্না, সুব্রত সাহা, হুমায়ুন কবীর, অখিল গিরি, চন্দ্রিমা ভট্টাচার্য, রত্না দে নাগ, সন্ধ্যারানি টুডু, বুলু চিক বারিক, সুজিত বোস এবং ইন্দ্রনীল সেন।

প্রতিমন্ত্রীর তালিকা: দিলীপ মণ্ডল, আখরুজ্জামান, শিউলি সাহা, শ্রীকান্ত মাহাতো, ইয়াসমিন সাবিনা, বীরবাহা হাঁসদা, জ্যোৎস্না মান্ডি, অধিকারি পরেশ চন্দ্র এবং মনোজ তিওয়ারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App