×

জাতীয়

ভুয়া কর্মচারীর নাম দিয়ে রেলওয়ের বেতন চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ০৬:১৭ পিএম

ভুয়া কর্মচারীর নাম দিয়ে রেলওয়ের বেতন চুরি

কম্পিউটার সিস্টেম হ্যাক করে রেল বিভাগের বেতন চুরি

স্ত্রীর নামে চার একাউন্টে ফেক কর্মীদের বেতন পাঠাতো ফয়সাল

২ সদস্যের তদন্ত কমিটি গঠন

কম্পিউটার সিস্টেম হ্যাক করে বেশ কিছু কর্মী নিয়োগ দেখিয়ে তাদের বেতন ভাতার দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ রেলের পূর্বাঞ্চলের হিসাব বিভাগের জুনিয়র অডিটর ফয়সাল মাহবুবকে আটক করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। শনিবার (৮ মে) রাতে তাকে আটক করা হয়। তার নামে মামলা দিয়ে রবিবার দুপুরে তাকে চট্টগ্রাম পুলিশের হাতে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন পূর্বাঞ্চলের রেলওয়ের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন।

তিনি বলেন, ফয়সাল মাহবুব মূলত জুনিয়র অডিটর ছিলেন। কিন্তু তাকে দিয়ে অর্থ বিভাগ কাজ করাতো। সে বেশ কম্পিউটারে পারদর্শী ছিল। সেই সুযোগে সে কম্পিউটার সিস্টেম হ্যাক করে বেশ কিছু ‘ফেক’ কর্মী নিয়োগ দিয়ে তাদের প্রতি মাসের বেতনের অর্থ নিজের স্ত্রীর নামে খোলা চারটি আলাদা ব্যাংকের চারটি একাউন্টে জমা করে কোটি টাকার ওপর আত্মস্বাদ করে। কয়েকদিন আগে বিষয়টি নজরে আসলে গত শনিবার ডেপুটি ফিন্যান্সিয়াল অ্যাডভাইজার মো. শাহজাহান রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান অর্থ ও হিসাব কর্মকর্তা কামরুন্নাহার বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের বিষয়ে প্রাথমিকভাবে সত্যতা পাওয়ায় অভিযুক্ত ফয়সালকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

জিএম জানান, ফয়সালকে সাময়িক বরখাস্থ করা হয়েছে। আর কিভাবে এধরনের অনিয়ম, অর্থ আত্মসাতের ঘটনা ঘটলো , অন্য কেউ তার সাথে জড়িত কিনা তা তদন্ত করে দেখতে পূর্বাঞ্চলের বিভাগীয় ফিনানসিয়াল এ্যাডভাইসরকে প্রধান করে ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে তিন কার্য দিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

তবে দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগ থাকলেও প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ফয়সাল ফেক কর্মী নিয়োগ করে ৫০ লাখ টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন জানিয়েছে আরএনবি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২০ সালের শুরু থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত কর্মচারীদের বেতন জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নেন ফয়সাল। এসব ফেক কর্মীদের অর্থ তিনি তার স্ত্রীর নামে করা চারটিসহ আরো কোন কোন একাউন্টে পাচার করতেন তা দেখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App