×

আন্তর্জাতিক

ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত প্রথম নারী আর্মি পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ১০:০৮ এএম

ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত প্রথম নারী আর্মি পুলিশ

ছবি: হিন্দুস্তান টাইমস

এই প্রথম নন-অফিসার ক্যাডারে মহিলারা সেনায় যোগ দিলেন। প্রথমাবরের জন্য ভারতীয় সেনায় যোগ দিল নারী সেনা পুলিশের কোর। এই প্রথম নন-অফিসার ক্যাডারে নারীরা সেনায় যোগ দিলেন। শনিবার (৯ মে) বেঙ্গালুরুর দ্য কোর অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের দ্রোণাচার্য প্যারেড গ্রাউন্ডে নারী সেনা পুলিশের ৮৩ জন সদস্য প্যারেডে অংশ নেন। খবর হিন্দুস্তান টাইমসের।

করোনা আবহ পরিস্থিতির কথা মাথায় রেখে খুবই সামান্য আয়োজনের মধ্যে এই প্যারেড অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এর আগে ১৯৯০ সাল থেকে সামরিক বাহিনীর বিভিন্ন বিভাগে যোগ দিয়েছেন অফিসার ব়্যাঙ্কে।

নারী সেনা পুলিশের এই প্যারেডের মূল্যায়ন করেন দ্য কোর অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ডান্ট। তাঁরা তাঁদের অসাধারণ ড্রিলের মাধ্যমে সেখানে উপস্থিত আধিকারিকদের মন জয় করে নেন। আর সেই সঙ্গে ৬১ সপ্তাহের কঠোর পরিশ্রমের মাধ্যমে সফলভাবে নিজেদের প্রমাণ করায়, দ্য কর্প অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ডান্ট বাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানান।

সেনার নারী পুলিশ বাহিনী ৬১ সপ্তাহের অনুশীলনে অংশ নেয়। অনুশীলনে ছিল মিলিটারি ট্রেনিং এবং প্রোভোস্ট ট্রেনিং। যেখানে যুদ্ধবন্দিদের কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, পুলিশের কর্তব্য এবং আনুষ্ঠানিক কর্তব্য শেখানো হয়েছে। সেই সঙ্গে স্কিল ডেভলপমেন্ট যার মধ্যে গাড়ি চালানো এবং গাড়ি কীভাবে ঠিক করতে হয় এ সেই সঙ্গে সিগন্যাল সম্পর্কেও সেখানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App