×

জাতীয়

টিকা না দিলে সেরামের বিরুদ্ধে আইনী পদক্ষেপের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ০৬:৩৪ পিএম

টিকা না দিলে সেরামের বিরুদ্ধে আইনী পদক্ষেপের সুপারিশ

ফাইল ছবি

চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা না দেওয়ায় ভারতের সেরাম ইনস্টিটিউটের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া যায় কিনা, তা ভেবে দেখতে বলেছে জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে যুক্তরাষ্ট্র, ভারত, চীন ও রাশিয়া- যেখান থেকে হোক টিকা পাওয়ার জোর প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করেছে কমিটি। রবিবার (৯ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে ভারত থেকে চুক্তি অনুযায়ী টিকা না আসার বিষয়ে আলোচনার পর কমিটির পক্ষ থেকে এই সুপারিশ করা হয়।

সংসদীয় কমিটির সভাপতি কর্নেল (অব.) ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ, হাবিবে মিল্লাত ও কাজী নাবিল আহমেদ অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান মুঠো ফোনে বলেন, আমরা অনেক আগে থেকেই বলে আসছি একাধিক সোর্স থেকে টিকা আনার ব্যবস্থা করতে হবে। এখন পররাষ্ট্রমন্ত্রণালয়কে জিঞ্জেস করা হলো- একটা সোর্স থেকে টিকার ব্যবস্থা করলেন কেন? তবে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিষয়, তাদের নয়।

ফারুক খান বলেন, ভারত না দিলে অন্য দেশ থেকে করোনা টিকা কেন আনা যাচ্ছে না এটা নিয়ে প্রশ্ন করলে পররাষ্ট্র মন্ত্রী জানান, টিকা আনার চেষ্টা করা হচ্ছে।

কমিটির সভাপতি বলেন, আমরা বলেছি চেষ্টা করলে তো হবে না, এই মুহূর্তে আমরা একটা সংকটের মধ্যে পড়ে যাচ্ছি। যারা এক ডোজ টিকা নিয়েছেন, তাদের দ্বিতীয়বার না পেলে তো হবে না। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জুলাই মাসের দিকে ভারত থেকে টিকা আসবে। যুক্তরাষ্ট্রে কিছু টিকা অতিরিক্ত আছে। তারা সেখান থেকেও আনার চেষ্টা করছেন। এছাড়া চীন ও রাশিয়া থেকে টিকা আসবে এবং সেটা হলে সমস্যার সমাধান হবে। ফারুক খান বলেন, যা করতে হবে সেই উদ্যোগটা দ্রুততার সঙ্গে নিতে বলেছে কমিটি। আর ভারতের সেরাম ইনস্টিটিউট যদি এর মধ্যে টিকা দিতে অস্বীকার করে, তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যায় কিনা তা চিন্তা ভাবনা করার কথা বলেছে সংসদীয় কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App