×

জাতীয়

গার্মেন্টসে ঈদের ছুটি ৩ দিনের বেশি নয়: কর্মসংস্থান প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ০৭:৩৬ পিএম

গার্মেন্টসে ঈদের ছুটি ৩ দিনের বেশি নয়: কর্মসংস্থান প্রতিমন্ত্রী
ঈদে ছুটি বাড়ানোর জন্য গার্মেন্টস শ্রমিক নেতাদের দাবি নাকচ করে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান জানিয়ে দিয়েছেন, ঈদের সরকারি ছুটি তিন দিনের বেশি দেওয়ার এখতিয়ার শ্রম মন্ত্রণালয়ের নেই।
তিনি বলেন,  শ্রমিকদের ওভারটাইম করার জন্য বাড়তি ছুটি দেবেন কি দেবেন না তা পরে মালিক ও শ্রমিকপক্ষ নির্ধারণ করবেন। সরকার নির্ধারিত তিনদিনের বেশি কাউকে ছুটি দেওয়া হলে তবে তাকে অবশ্যই কর্মস্থলেই থাকতে হবে। কোনোভাবেই কর্মস্থল ত্যাগ করা যাবে না।
রবিবার (৯ মে) রাজধানীর শ্রম ভবনে আয়োজিত আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) সভায় তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, সরকারি ছুটি তিনদিন নির্ধারণ করা হয়েছে। এর বাইরে অনেক গার্মেন্টেসে ৫ থেকে ৭ দিন ছুটি দিয়েছে শুনেছি। ছুটি যাই হোক কর্মস্থলে অবস্থান করতে হবে। এর আগে আলোচনা পর্বে সরকার ঘোষিত তিনদিনের ছুটির পরিবর্তে পাঁচদিন করার দাবি জানান গার্মেন্ট শ্রমিক নেতারা।
সভায় গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, বছরে দু’টি ঈদ উদযাপন করে। তাই শ্রমিকরা তিনদিনের ছুটি মানতে পারছে না। ছুটি আরও দু’দিন বাড়ানোর দাবি করেন তিনি। একই দাবি জানান স্কপ, জি-স্কপ এবং সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টসহ শ্রমিক নেতারা। তারা বলেন, যেহেতু করোনার মধ্যে শ্রমিকরা বেশ কিছুদিন ধরে ওভার টাইম করেছে, তাই তাদের ৭ দিনের ছুটি দেয়া হোক। কিন্তু প্রতিমন্ত্রী বলেন, এটি তার এখতিয়ারে নেই, তবে কোনো মালিক যদি বেশিদিন ছুটি দিতে চান, দিতে পারেন। তবে শ্রমিকদের কর্মস্থলের আশপাশের বাসায় অবস্থান করতে হবে। কোনোভাবেই গ্রামের বাড়ি যাওয়া যাবে না। যদিও এ বিষয়ে গার্মেন্টস নেতারা অসন্তোষ প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App