×

আন্তর্জাতিক

আসামে ইস্তফা দিলেন সর্বানন্দ, নতুন মুখ্যমন্ত্রী হতে পারেন হিমন্ত 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ০১:৫৭ পিএম

আসামে ইস্তফা দিলেন সর্বানন্দ, নতুন মুখ্যমন্ত্রী হতে পারেন হিমন্ত 

হিমন্ত বিশ্বশর্মা এবং সর্বানন্দ সোনোওয়াল। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য ও বাংলাদেশের প্রতিবেশি আসামে বর্তমান বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ইস্তফা দিয়েছেন। রবিবার (৯ মে) গুয়াহাটিতে বিজেপির বিধান পরিষদীয় দলের বৈঠকের আগেই রাজ্যপালের কাছে নিজের ইস্তফা পেশ করেন তিনি।

এর ফলে পরবর্তী মুখ্যমন্ত্রী যে হিমন্ত বিশ্ব শর্মাই হচ্ছেন সেটা নিশ্চিত হয়ে গেল। স্থানীয় সময় দুপুর সাড়ে বারোটায় বিধান পরিষদ দলের বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, বিজেপি কেন্দ্রীয় কমিটির চার পর্যবেক্ষক ও নেতা। উপস্থিত রয়েছেন বিজেপির আসামের নির্বাচিত ৬০ জন বিধায়ক।

প্রসঙ্গত, গত ২ মে আসামে ভোটের ফল প্রকাশ হয়। এতে বিজেপি দ্বিতীয়বারের মত জয়ী হয়। এরপরই শুরু হয় মুখ্যমন্ত্রী কে হবেন এ নিয়ে জটিলতা। আসামে বর্তমান বিজেপি সরকারে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। কিন্তু তার ডেপুটি হিমন্ত বিশ্বশর্মা আসামে মুখ্যমন্ত্রী হতে চান। হিমন্ত এর আগে কংগ্রেসের আসামের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি ছিলেন। ২০১৬ সালের রাজ্যসভার ভোটের আগে হিমন্ত দলবদর করে বিজেপিতে যোগ দেন। এরপরই ২০১৬ সালের ভোটের বিজেপি প্রথমবারের মত আসাম জিতে। গত এপ্রিলে অনুষ্ঠিতব্য ভোটে যার ফলাফল প্রকাশ হয় গত ২ মে বিজেপি দ্বিতীয়বারের মত জয়ী হয়। এরপর থেকেই সেখানে মুখ্যমন্ত্রী পদে দুজন দাবিদারের নাম উঠে আসে। পরিস্থিতি এমন জায়গায় গিয়ে ঠেকে, আসামে বিজেপির গৃহদাহ সামাল দিতে দিল্লির কেন্দ্রীয় নেতৃত্বকে আসরে নামতে হয়। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে আসামের বিজেপি নেতৃত্ব গতকার চাটার্ড বিমানে গুয়াহাটি থেকে দিল্লি যান। আজ সেখানে যুযুধান দুই শিবিরের বৈঠক চলছে। বৈঠকের প্রথমভাগেই বর্তমান মুখ্যমন্ত্রী ইস্তফা দিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App