×

চিত্র বিচিত্র

'মাদার্স ডে' উদযাপন করেও কেন অখুশি ছিলেন প্রবর্তক অ্যানা জার্ভিস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২১, ০১:২৩ পিএম

'মাদার্স ডে' উদযাপন করেও কেন অখুশি ছিলেন প্রবর্তক অ্যানা জার্ভিস

অ্যানা জার্ভিস

সময়টা ১৯০৭ সাল। ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রাফটন শহরে প্রথমবার 'মাদার্স ডে' পালিত হয়েছিল। অ্যানা জার্ভিস নামের এক মার্কিন মহিলা তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিসের মৃত্যুদিন একটু অন্যভাবে পালন করার কথা ভেবেছিলেন। আসলে অ্যান সমাজকর্মী ছিলেন। তিনি মহিলাদের জন্য কাজ শুরু করেন। ছোট ছোট ওয়ার্ক ক্লাব বানিয়ে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করতেন তিনি। তার সমস্ত কাজের প্রভাব পড়েছিল নবম শিশু কন্যাটির উপর। খবর সংবাদ প্রতিদিনের।

একদিন ছোট মেয়েটির সামনেই ধর্মপ্রাণা অ্যান হাত জোড় করে বলেছিলেন, 'আই হোপ অ্যান্ড প্রে, দ্যাট সামওয়ান, সামটাইম, উইল ফাউন্ড আ মেমোরিয়াল মাদার্স ডে কমেমোরেটিং হার ফর দ্য ম্যাচলেস সার্ভিস সি রেন্ডার্স টু হিউম্যানিটি ইন এভরি ফিল্ড অফ লাইফ..সি ইজ এনটাইটেলড টু ইট।' বাংলায় অনুবাদ করলে যার অর্থ হয়, 'আমি আশা করি, প্রার্থনা করি, একদিন কেউ না কেউ, কোনও মায়েদের জন্য একটা দিন উৎসর্গ করুক। কারণ তারা প্রতিদিন মনুষ্যত্বের জন্য নিজেদের জীবন উৎসর্গ করে চলেছেন। এটা তাদের অধিকার।' মায়ের প্রতিটি শব্দ মনে রেখেছিলেন অ্যানা। আর সেই কারণেই অ্যানের মৃত্যুর দিনটিকে (১২ মে, ১৯০৭) সারাবিশ্বের প্রতিটি মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করেন তিনি।

সেই বছর আমেরিকাতে প্রথমবার 'মাদার্স ডে' পালিত হল। এরপর ১২ মে দিনটিকে মার্কিন জাতীয় মাতৃ দিবস করার জন্য আন্দোলন শুরু করেন তিনি। পরের বছর ফিলাডেলফিয়া জুড়ে পালিত হয় 'ন্যাশনাল মাদার্স ডে'। পাঁচ বছরের মধ্যে আমেরিকায় অ্যানার দাবি মেনে নেওয়া হয়। আশেপাশের দেশগুলিতেও ছড়িয়ে পড়ে ওই রীতি।

জার্ভিস এক বিশেষ রীতি চালু করেছিলেন। তিনি নিজের সাজে সাদা কারনেশন ফুল ব্যবহার করে, শুধু নিজের নয় অপরের মায়েদেরও শ্রদ্ধা জানাতেন। পরে ওই রীতিকে এগিয়ে নিয়ে যান আমেরিকার মহিলারা। যারা মারা গেছেন, তাদের পাশাপাশি যারা জীবিত রয়েছেন তাদের শ্রদ্ধা জানানোর জন্য লাল কিংবা গোলাপি রঙের কারনেশন ফুলের ব্যবহার শুরু হয়। ধীরে ধীরে দাদি কিংবা খালা-ফুপিদেরও সম্মান জানানো শুরু হয় ওই দিনে। তবে যুগের সঙ্গে সঙ্গে দিনটির বাণিজ্যিকরণ হয়। মহিলারা একে অপরকে উপহার দিতে শুরু কর পুঁজিপতিদের রমরমা বেড়ে যায়। বিষয়টি কোনওদিনই মেনে নিতে পারেননি অ্যানা। সেই কারণে শেষজীবন অবধি আর কখনও 'মার্দাস ডে' পালন করেননি তিনি। ১৯৪৮ সালের ২৪ নভেম্বর প্রয়াত মাতৃ দিবসের প্রবর্তক অ্যানা জার্ভিস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪।

অনেক দেশে আজও ১২ মে 'মাদার্স ডে' পালিত হয়। যদিও কয়েকটি দেশে বছরের অন্যান্য দিনকেই মাতৃ দিবস আখ্যা দেওয়া হয়েছে। উল্লেখ্য, মধ্যযুগে যারা পরিবারের থেকে আলাদা থাকতেন, তারা ইস্টারের আগে মাসের চতুর্থ রবিবার বাড়ি ফিরে মায়ের সঙ্গে দেখা করতে পারতেন। দীর্ঘদিন ধরেই ওই রীতির চল ছিল। আর সেই কারণে ওই দিনই মাতৃ দিবস হিসেবে পালন করতে শুরু করে ব্রিটেনবাসী। তবে আধুনিক যুগে প্রবেশ করার পর থেকেই ৯ 'মাদার্স ডে' হিসেবে স্বীকৃত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App