×

জাতীয়

ঈদে বাড়তি ছুটির দাবিতে মিরপুরে গার্মেন্টস শ্রমিকদের অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২১, ০১:১৯ পিএম

ঈদে বাড়তি ছুটির দাবিতে মিরপুরে গার্মেন্টস শ্রমিকদের অবরোধ

শনিবার বাড়তি ছুটির দাবিতে মিরপুর ১০ নম্বরে রাস্তা অবরোধ করেন গার্মেন্টস শ্রমিকরা

ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ, এক সপ্তাহের ছুটি ও বাড়ি যেতে পরিবহন চালুর দাবিতে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন মিরপুরের গার্মেন্টস শ্রমিকরা।

শনিবার (৮ মে) সকালে বেশ কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা একত্রিত হয়ে মিরপুর ১৪ নম্বর এলাকায় বিক্ষোভ শুরু করেন। দুপুরের পরে শ্রমিকরা মিরপুর ১০ নম্বর বাসস্ট্যান্ডে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এসময় যান চলাচল বন্ধ হয়ে ওই এলাকায় ব্যাপক যানজট সষ্টি হয়।

আন্দোলনরত শ্রমিক নেতারা বলেন, ঈদের আর মাত্র ৫ দিন বাকি। এখনও আমাদের বেতন-বোনাস দেয়া হয়নি। বন্ধের এক বা দুই দিন আগে বেতন-বোনাস দিলে ঈদের কেনাকাটা করা সম্ভব হবে না। সেই সাথে ঈদের ছুটির তিন দিনের বদলে সাত দিন করার দাবি জানান শ্রমিকরা। পাশাপাশি ছুটির মধ্যে বাড়ি যাবার জন্য গণপরিবহন চালু রাখার দাবিও জানান শ্রমিকনেতারা।

তবে কয়েকজন শ্রমিকদের সঙ্গে কথা বললে তারা জানায়, বেতন-বোনাস দিয়ে দিয়েছে কয়েকটি গার্মেন্টসই। এর পরও তারা আন্দোলনে নেমেছে। কারণ, তাদের ছুটি দেওয়া হয়েছে মাত্র তিন দিনের। তাই তারা ৭ দিনের ছুটির দাবিতে আন্দোলন করছেন।

সকাল থেকে মিরপুরের প্রায় ৩০টি গার্মেন্টসের শ্রমিকরা এক হয়ে আন্দোলন শুরু করেন। দাবি আদায় হওয়া না পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

এদিকে এখনো বেতন বোনাস না পাওয়ায় দেশের বিভিন্ন গার্মেন্টস এ শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি  হয়েছে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App