মহাখালী থেকে ছাড়ছে না দূরপাল্লার কোনো গাড়ি

আগের সংবাদ

রাজধানীর এফডিসির সামনে সারি সারি অ্যাম্বুলেন্স

পরের সংবাদ

রাশিয়ার টিকাকে একে-৪৭ রাইফেলের সঙ্গে তুলনা করলেন পুতিন

প্রকাশিত: মে ৮, ২০২১ , ১১:৫৯ পূর্বাহ্ণ আপডেট: মে ৮, ২০২১ , ১১:৫৯ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে পরিচিত একটি আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭। এবার রাশিয়ার ভ্যাকসিনকে একে-৪৭ এর সঙ্গে তুলনা করলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বললেন, তাদের করোনা ভ্যাকসিন বিশ্বখ্যাত কালাশনিকভ রাইফেল বা একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য।

রুশ উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন।খবর তাসের।

পুতিন আরও বলেন, দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করছি। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ। এটা আমাদের কেবল আমাদের দাবি নয়, ইউরোপীয় বিশেষজ্ঞরাও বলছেন- রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতো নির্ভরযোগ্য।আমিও মনে এ কথা একেবারেই সঠিক।

তারা এরইমধ্যে সিঙ্গেল ডোজের স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। এটির নামকরণ করা হয়েছে স্পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।

গত বছর রাশিয়াই আনুষ্ঠানিকভাবে প্রথম করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি অনুমোদন করে। সম্প্রতি দ্য লানসেট জার্নালে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ। বিশ্বের অনেক দেশেই করোনা মোকাবেলায় রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়