×

খেলা

টাইগারদের ওয়ানডে সিরিজের প্রস্তুতি শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২১, ১১:২৮ পিএম

টাইগারদের ওয়ানডে সিরিজের প্রস্তুতি শুরু

লঙ্কা বধের উদ্দেশ্যে শুক্রবার অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেন মাহমুদউল্লাহরা।

তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ খেলতে ১৬ মে ঢাকায় আসছে শ্রীলঙ্কা। সিরিজ শুরু হবে ২৩ মে। মাঝে ২৫ মে দ্বিতীয় ওয়ানডের পর সিরিজের শেষ ম্যাচ হবে ২৮ মে। ১৬ মে ঢাকায় পৌঁছে সিংহলিজরা তিনদিনের কোয়ারেন্টাইন পর্ব শেষ করে ১৯ মে থেকে অনুশীলন শুরু করবে। ২১ মে বিকেএসপিতে একটি অনুশীলন ম্যাচ খেলবে সফরকারীরা। লঙ্কা বধের উদ্দেশ্যে শুক্রবার অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেন মাহমুদউল্লাহরা। ২ মে থেকে শুরু হওয়া এই অনুশীলনে আছেন শুধু ১৩ জন।

শ্রীলঙ্কা সিরিজ থেকে ফিরে হোম কোয়ারেন্টাইনে থাকায় এখনো অনুশীলনে ফিরতে পারেননি তামিম-মুশফিকুর রহিমরা। তাদের শুক্রবার যোগদানের কথা থাকলেও কোয়ারেন্টাইন জটিলতায় তারা শেষ পর্যন্ত আসেননি। ছিলেন না সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলে ভারত থেকে ফেরায় তারা আছেন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে।

লঙ্কানদের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রাথমিক স্কোয়াডে জায়গা পাওয়া ক্রিকেটারদের অনেকে আলাদাভাবে অনুশীলন শুরু করেছেন আগেই। শুক্রবার ওয়ানডে সিরিজের দলগত অনুশীলন শুরু হয়েছে মিরপুর বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নাইম শেখ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, ইমরুল কায়েস এবং অন্যান্য যারা টেস্ট স্কোয়াডে ছিলেন না তারাই এতদিন অনুশীলনে অংশ নিয়েছিলেন। শুক্রবারই প্রথম পুরো দলের একসঙ্গে অনুশীলনের সুযোগ মিলে। তবে শ্রীলঙ্কা সফর শেষ করে মঙ্গলবার দেশে ফেরা টেস্ট স্কোয়াডের খেলোয়াড়রা শুক্রবার যোগ দিতে পারেননি অনুশীলনে। শনিবার থেকে পরের দুইদিন তারা অনুশীলন করতে পারেন বলে জানা গেছে। যেখানে রয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ নয়জন খেলোয়াড়।

আগামী ৯ মে রবিবার পর্যন্ত চলবে এই দফার অনুশীলন। এরপর ঈদের ছুটিতে যাবেন ক্রিকেটাররা। ছুটি কাটিয়ে ফেরার পর ১৭ মে পুনরায় কোভিড টেস্ট করানো হবে দলের সবার। সেখানে নেগেটিভ এলে বাকিরাও ১৮ তারিখ থেকে অনুশীলনে যোগ দিতে পারবেন। শুক্রবার অনুশীলনে চলে মাহমুদউল্লাহ-ইমরুলদের পাওয়ার হিটিং। শের-ই বাংলার সেন্ট্রাল উইকেটের দুটি নেটে ভাগ হয়ে ব্যাটিং করেন মাহমুদউল্লাহ, দীর্ঘদিন পর ওয়ানডে দলে ফেরা ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন।

একটি উইকেটে একাই ঘণ্টাখানেক ব্যাটিং করেন মাহমুদউল্লাহ। এর আগে ১৫ মিনিটের মতো করেন রানিং। তাকে একনাগাড়ে বল করে গেছেন থ্রোয়াররা। কিছুক্ষণ ছিলেন স্পিনার শেখ মাহেদী। এদিন রক্ষণাত্মক ভঙ্গিতে অনুশীলন না করে হাত খুলে পাওয়ার হিট করে গেছেন।

আরেকটি উইকেটে একসঙ্গে ব্যাটিংয়ে নামেন দুই বাঁহাতি ইমরুল-সৌম্য। মাহমুদউল্লাহর মতো এই দুজনও করে গেছেন পাওয়ার হিট। স্ট্রাইক রোটেট করে তারা দুজনের ব্যাটিং করেছেন। তারা একসঙ্গে সামলেছেন স্পিন ও পেস। স্পিন করেছেন শেখ মাহেদী ও পেস করেছেন সাইফউদ্দিন। এ ছাড়া খেলেছেন থ্রোয়ারদের বিরুদ্ধেও।

এর পরেই ব্যাটিংয়ে আসেন মোসাদ্দেক। নিউজিল্যান্ড সফরে ইনজুরির কারণে খেলতে পারেননি। এবার সম্পূর্ণ সুস্থ হয়েই লঙ্কানদের বিপক্ষে নামছেন। শুরুতে কিছুক্ষণ রক্ষণাত্মক খেলে এরপর হাত খুলেন মোসাদ্দেক। এরপর সতীর্থদের মতো তিনিও ঝড় তোলেন।

দুয়েক দিনের মধ্যেই তামিম-মুশফিকরা ফিরতে পারেন অনুশীলনে। তাহলে শুরু হবে সাকিব-মোস্তাফিজবিহীন বাকি স্কোয়াডের অনুশীলন। সাকিবদের ঈদের আগে ফেরার সম্ভাবনা নেই।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রাথমিক স্কোয়াড তামিম ইকবাল, নাঈম শেখ, ইমরুল কায়েস, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মাহেদী হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App