×

জাতীয়

খালেদা জিয়ার পাসপোর্ট প্রক্রিয়াধীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২১, ০৮:৪১ পিএম

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) মেয়াদ ২০১৯ সালে শেষ হওয়ায় তা রিইস্যুর আবেদন করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিএনপি নেত্রীর পক্ষে বৃহস্পতিবার (৬ মে) আগারগাঁয়ে পাসপোর্ট অফিসে এ আবেদন জমা দেন। পাসপোর্ট অফিসও আবেদন হাতে পাওয়ার কথা জানিয়েছে।

পাসপোর্টের সর্বশেষ অগ্রগতি সর্ম্পকে জানতে চাইলে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ুব চৌধুরী ভোরের কাগজকে বলেন, আমরা গতকাল বৃহস্পতিবার তাঁর আবেদন পেয়েছি। তবে তার কার্যক্রম চলমান রয়েছে। আশা করছি, প্রক্রিয়া শেষ হলে পাসপোর্টটি প্রদান করা হবে।

বিএনপি সূত্রে জানা যায়, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে পরিবারের পক্ষ থেকে এ দিন পাসপোর্টের মেয়াদ বাড়াতে (রি-ইস্যু) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, বর্তমানে অতিজরুরী ক্ষেত্রে যেমন জরুরী চিকিৎসা করাতে কেউ দেশের বাইরে যেতে চাইলে উপযুক্ত কাগজপত্রের ভিত্তিতে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) আবেদন জমা নেওয়া হচ্ছে। ই-পাসপোর্ট আবেদন জমা নেওয়া ও বিতরণ করা হচ্ছে।

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়। এরপর থেকে গুলশানের বাসা 'ফিরোজায়' চিকিৎসা চলতে থাকে। আক্রান্তের ১৪ দিন পরও করোনা টেস্ট করা হলে ফল আবারও করোনা পজিটিভ আসে। এরপর কিছু পরীক্ষার জন্য তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়। প্রথম দফায় পরীক্ষা করে বাসায় ফেরার পর দ্বিতীয় দফায় ২৭ এপ্রিল তাকে হাসপাতালে নেওয়া হয়। এখন খালেদা জিয়াকে সিসিইউতে রাখা হয়েছে। তার অবস্থা স্থিতিশীল। তবে শ্বাসপ্রশ্বাসের জন্য অক্সিজেন দরকার পড়ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App