×

খেলা

কোভ্যাকসিন নয়, কোভিশিল্ড নেবেন কোহলিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২১, ০৮:১৩ পিএম

কোভ্যাকসিন নয়, কোভিশিল্ড নেবেন কোহলিরা

ফাইল ছবি

আগামী মাসে দারুণ ব্যস্ততার মধ্যে থাকবে টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ বিরাট কোহলি বাহিনী ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি টেস্ট ম্যাচও খেলবে। এজন্য এ মাসের শেষের দিকেই ইংল্যান্ড যাত্রা করবে রবি শাস্ত্রীর শিষ্যরা। এর আগে টিকা নেবেন দলের প্রত্যেক ক্রিকেটার। নিজ দেশের বায়োটেক কোম্পানির উদ্ভাবিত কোভ্যাকসিন টিকার পরিবর্তে কোহলিরা নেবেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত যুক্তরাজ্যের প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা। যাতে ভারতে প্রথম ডোজ নেওয়ার পর ইংল্যান্ডে হাতের নাগালেই পাওয়া যায় দ্বিতীয় ডোজ।

কোহলিদের যুক্তরাজ্যের টিকা নেওয়ার মূল কারণই হলো দ্বিতীয় ডোজ-সংক্রান্ত। এই ভাইরাসের টিকা নিতে হয় দুই ডোজে। টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে নিতে হয় দ্বিতীয় ডোজ। কিন্তু ভারত থেকে প্রথম ডোজের টিকা নিয়ে গেলে দ্বিতীয় ডোজের সময় ভারতীয় ক্রিকেটাররা থাকবেন ইংল্যান্ডে। তখন দ্বিতীয় ডোজের টিকা পাবেন কোথায়? এ সমস্যা সমাধানের জন্যই মূলত ভারতের বায়োটেক কোম্পানি উদ্ভাবিত কোভ্যাকসিনের বদলে অক্সফোর্ডের কোভিশিল্ড টিকা নেবেন কোহলিরা।

সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের আশা, ইংল্যান্ডে গিয়ে সহজেই কোভিশিল্ড টিকা পাওয়া যাবে। তাই ভারত থেকে প্রথম ডোজ নিয়ে ইংল্যান্ডেই কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে ভারতীয় ক্রিকেটারদের। এখন প্রশ্ন আসতে পারে- ভারতে কোভিশিল্ড পাওয়া গেলে ইংল্যান্ডে কোভ্যাকসিন পাওয়া যাবে না কেন? এর উত্তর হচ্ছে- ভারতেও অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদিত হয়। কিন্তু ইংল্যান্ডে কোভ্যাকসিন উৎপাদিত হয় না। পরিবহন ব্যবস্থার সাহায্যে সেখানে টিকা নিয়ে যাওয়াও ঝামেলাপূর্ণ কাজ। তাই কোভিশিল্ড নেওয়ার পরিকল্পনাই বেশি কার্যকর বিরাট কোহলিদের জন্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আবার ভারতে আছে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট। অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদন করছে তারাও।

আইপিএল চলার সময়ই ভারতীয় ক্রিকেটারদের টিকাকরণ করতে চেয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু আইপিএল স্থগিত হয়ে যাওয়ায় সেটি আর হয়নি। খেলা স্থগিত না হলে হয়তো কয়েক দিনের মধ্যেই বিসিসিআইয়ের ব্যবস্থাপনায় টিকা নিতেন কোহলি, বুমরাহ, রোহিত শর্মারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App