×

জাতীয়

করোনায় দুই বছর মেয়াদ বাড়ল পদ্মা সেতু প্রকল্পের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২১, ১১:২৯ এএম

করোনায় দুই বছর মেয়াদ বাড়ল পদ্মা সেতু প্রকল্পের

পদ্মা সেতু

এবছরই পদ্মা সেতুর কাজ শেষে করার পরিকল্পনা থাকলেও আরও দুই বছর মেয়াদ বেড়ে তা ঠেকল ২০২৩ সালের জুনে গিয়ে। তবে মেয়াদ বাড়লেও মূল সেতুর কাজ শেষে আগামী বছরই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। বর্ধিত মেয়াদের বাকি এক বছর অর্থাৎ ২০২৩ সালের জুনের মধ্যে আনুষঙ্গিক কাজ শেষ করতে হবে। যাচাই-বাছাই শেষে মেয়াদ বাড়ানোর নতুন প্রস্তাবে বৃহস্পতিবার সই করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ নিয়ে তৃতীয় দফা মেয়াদ বাড়ল সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া বৃহৎ প্রল্পটির। দ্বিতীয় দফা সংশোধনীর পর এ বছর জুনে প্রকল্পের পুরো কাজ শেষ হওয়ার কথা ছিল। প্রথম দফায় ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছিল। ২০১৪ সালের ৭ ডিসেম্বর পদ্মা বহুমুখী সেতুর নির্মাণকাজ শুরু হয়। সর্বশেষ গত জানুয়ারি পর্যন্ত মূল সেতুর কাজ ৯২ শতাংশ শেষ হয়। প্রকল্পের সার্বিক অগ্রগতি ছিল ৮৪ শতাংশ।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক সফিকুল ইসলাম বলেন, ২০২২ সালের জুনে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নিয়ে কাজ করছেন তারা। তিনি জানান, চীনসহ মোট ১৮ দেশের প্রকৌশলী ও বিশেষজ্ঞরা কাজ করছেন প্রকল্পে। করোনায় এসব দেশের অনেকেই এখনও ঢাকায় ফিরতে পারেননি। স্থানীয়ভাবে এসব বিশেষজ্ঞ জনবলের জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। এ কারণেই নির্ধারিত সময়ে কাজ শেষ করা সম্ভব হচ্ছে না।

সূত্র জানায়, মেয়াদ দুই বছর বাড়লেও মূল সেতুর কাজ শেষে আগামী বছর জুনে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। অন্যান্য কাজের ক্ষেত্রে ডিফেক্ট লায়াবিলিটি পিরিয়ড বা নির্মাণ শেষে কোনো ত্রুটি এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়বদ্ধতার জন্য অতিরিক্ত এক বছর সময় হাতে রাখা হয়েছে। তবে মেয়াদ বাড়লেও নতুন করে ব্যয় বাড়ছে না। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। এ পর্যন্ত ব্যয় হয়েছে ২৪ হাজার ৫৩২ কোটি টাকা। চলতি অর্থবছরে বরাদ্দ ছিল পাঁচ হাজার কোটি টাকা। সংশোধিত এডিপিতে (আরএডিপি) কমিয়ে দুই হাজার ৯৯ কোটি টাকা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App