×

সারাদেশ

হেফাজত তাণ্ডবের ‘নেতা’ ফয়েজীরও একাধিক নারী কেলেঙ্কারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২১, ০৮:২৬ পিএম

হেফাজত তাণ্ডবের ‘নেতা’ ফয়েজীরও একাধিক নারী কেলেঙ্কারি

গ্রেপ্তার জাকারিয়া নোমান ফয়েজী। ছবি: ভোরের কাগজ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনকে কেন্দ্র করে চট্টগ্রামসহ দেশজুড়ে হেফাজতে ইসলামের তাণ্ডবের উদ্দেশ্য ছিল- পুরো বাংলাদেশ এবং সরকারকে অস্থিতিশীল করে ফেলা। দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্য ছিল হেফাজতের। দেশজুড়ে তান্ডবের ঘটনার কমপক্ষে ১০ জন ‘মাস্টারমাইন্ড’ ছিল বলে জানিয়েছে পুলিশ। এদের মধ্যে চট্টগ্রামে গ্রেপ্তার হওয়া হেফাজতের ইসলামের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজী একজন। বৃহস্পতিবার (৬ মে) বিকেলে নগরীর দুই নম্বর গেটে জেলা পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জেলার পুলিশ সুপার (এসপি) এসএম রশিদুল হক। নাশকতা সৃষ্টির অন্যতম ইন্ধনদাতা জাকারিয়া নোমান ফয়েজীরও বিবাহবহির্ভূত একাধিক নারীর সঙ্গে সম্পর্ক রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তারের পর জাকারিয়া নোমান ফয়জীর কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ সুপার বলেন, দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর বুধবার ফয়েজীকে গ্রেপ্তার করা হয়। তাকে জেলা গোয়েন্দা কার্যালয়ে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি হাটহাজারীর সহিংসতায় জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন। জিজ্ঞাসাবাদে জাকারিয়া নোমান ফয়জী স্বীকার করেছেন, তিনি হাটহাজারীতে যেসকল নাশকতামূলক কর্মকান্ড হয়েছে, বিশেষ করে পুলিশ সদস্যদের ওপর আক্রমণ, থানা ভাঙচুর, ডাকবাংলো ভাঙচুর, ভূমি অফিসে আগুন দেওয়াসহ যেসব ফৌজদারি অপরাধ হয়েছে- প্রত্যেকটিতেই তার সম্পৃক্ততা ছিল। এসব ঘটনায় যারা মাস্টারমাইন্ড ছিল, তাদের মধ্যে একজন জাকারিয়া নোমান ফয়জী। তাদের ইন্ধনে, তাদের নির্দেশে, তাদের অর্থের যোগানে ঘটনাগুলো সংঘটিত হয়েছে। যেহেতু তিনি হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক, হাটহাজারীসহ দেশের বিভিন্ন জায়গায় হেফাজত যেসব ফৌজদারি অপরাধে সম্পৃক্ত হয়েছে, কমবেশি প্রত্যেকটি ঘটনায় কোথাও কোথাও তার সম্পৃক্ততা ছিল, কোথাও কোথাও তার নির্দেশ ছিল, কোথাও কোথাও তার ইন্ধন ছিল। আমরা তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে আরও বিস্তারিত তথ্য আমরা পাব।’

অর্থের যোগানদাতা কারও পরিচয় পাওয়া গেছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘অর্থের যোগানদাতা কারা, সেটা আমরা তাকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করে বের করার চেষ্টা করব।’

পুলিশ সুপার বলেন, প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে যা পেয়েছি, হেফাজতের তান্ডবের উদ্দেশ্য ছিল- পুরো বাংলাদেশ এবং সরকারকে অস্থিতিশীল করে তোলা। নোমান ফয়েজীকে গ্রেপ্তারের পর তার কাছ থেকে আমরা একটি মোবাইল সেট উদ্ধার করেছি। তার মোবাইলে একাধিক নারীর সঙ্গে যোগাযোগ প্রমাণ পেয়েছে পুলিশ। ওই মোবাইল সেটের সূত্র ধরে আমরা জানতে পারি, কিছু নারীর সঙ্গে তার বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে। এই ধরনের তথ্য আমাদের কাছে আগেও ছিল। তাকে জিজ্ঞাসাবাদে বিবাহ বহির্ভূতসম্পর্ক এবং বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক তথা দুই ধরনের সম্পর্কের কথা তিনি স্বীকার করেছেন। নোমান ফয়েজী জানিয়েছেন, তিনি বেশ কয়েকজন নারীর সঙ্গে যোগাযোগ করতেন। কারও সঙ্গে তিনি চ্যাট করে মজা পেতেন, কারও সঙ্গে তিনি শারীরিক সম্পর্ক করে মজা পেতেন। এভাবেই বিভিন্ন নারীর সঙ্গে অবৈধ সম্পর্কে লিপ্ত হয়েছেন তিনি।

এসএম রশিদুল হক বলেন, ‘তার মোবাইল থেকে আমরা বেশকিছু চ্যাটিং পেয়েছি, যাদের সঙ্গে তার সম্পর্ক ছিল। আমাদের হাতে সেগুলো আছে, তবে তদন্তের স্বার্থে সেগুলো প্রকাশ করছি না। এই নারীদের সঙ্গে তার যে যোগাযোগ ছিল এবং তাদের সঙ্গে সম্পর্ক ছিল সেটি এসব চ্যাটের মাধ্যমে স্পষ্ট হয়েছে। পরবর্তী তদন্তের মাধ্যমে এগুলো আমরা তুলে ধরবো।

পুলিশ সুপার বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি তার সঙ্গে কথা বলেছি এবং বলেছি আপনার যে লক্ষ্য উদ্দেশ্য এবং আপনি যে পোশাক পরেন, সেটির সঙ্গে আপনার এই চরিত্র যায় কিনা? তখন তিনি বলেছেন মানুষ মাত্রই ভুল হয়।’

এদিকে হেফাজতে ইসলামে সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল বৃহস্পতিবার (৬ মে) বিকেলে চট্টগ্রগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তার রিমান্ড মঞ্জুর করেন। চট্টগ্রাম জেলা সদর কোর্টের পুলিশ পরিদর্শক হুমায়ুন কবির বলেন, হাটহাজারী থানায় সহিংসতার ঘটনায় জাকারিয়া নোমান ফয়েজীকে তিনটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। তার ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। আদালত শুনানি শেষে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

এর আগে গত বুধবার (৫ মে) বিকেলে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় আত্মগোপনে থাকা অবস্থায় জাকারিয়া নোমান ফয়েজীকে গ্রেপ্তার করে চট্টগ্রাম জেলা গোয়েন্দা পুলিশের একটি টিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App