×

জাতীয়

শ্রমজীবীদের আর্মি রেটে রেশন, ঈদের আগে বেতন-বোনাস দেবার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২১, ০৬:২৫ পিএম

শ্রমজীবীদের আর্মি রেটে রেশন, ঈদের আগে বেতন-বোনাস দেবার দাবি

বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

শ্রমজীবীদের আর্মি রেটে রেশন ও ঈদের আগে সকল শ্রমিক-কর্মচারীর বেতন-বোনাস দেয়া এবং বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে চাল, ডাল, তেলসহ নিত্য পণ্যের দাম কমানোর দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বৃহষ্পতিবার (৬ মে) বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে এগারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ। সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, সিপিবির কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা  নজরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের নেতা বাচ্চু ভূইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির নেতা শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক। সমাবেশ পরিচালনা করেন বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগর সমন্বয়ক ও বাসদ নেতা খালেকুজ্জামান লিপন। সমাবেশে শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে বক্তারা বলেন, করোনার অভিঘাতে যেখানে প্রায় ৮৬ শতাংশ মানুষ তাদের প্রয়োজনীয় ব্যয় মেটাতে পারছে না। ৭৮ শতাংশ পরিবারের আয় কমে গেছে। ৫২ শতাংশ মানুষ খাদ্য গ্রহণ কমিয়ে দিয়েছে। সেই সময় চাল, ডাল, তেলসহ নিত্য পণ্যের উর্ধ্বগতিতে দেশে মানুষের দিশেহারা অবস্থা। বক্তারা নিত্য পণ্যের বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারকে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া, গণতদারকি কমিটি করে বাজার মনিটরিং, গণ বণ্টন চালু ও শ্রমজীবীদের আর্মি রেটে রেশন দেওয়ার জোর দাবি জানান।

তারা আরও বলেন, ২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার দাবি জানালেও এখনও তা পরিশোধ করা হয়নি। ইতিমধ্যে গার্মেন্টস মালিকরা নতুন করে ৬ হাজার কোটি টাকার প্রণোদনা দাবি করেছেন এবং না হলে বেতন-বোনাস দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন। যা খুবই নিন্দীয়। মালিকদের এই দুরভিসন্ধিমূলক অপতৎপরতা মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার এবং ঈদের পূর্বেই সকল শ্রমজীবী মানুষের বকেয়া বেতন-বোনাস নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান। সমাবেশ থেকে বাম জোটের নেতারা নাটোরের বন পাড়ায় বাম জোটের শান্তিপূর্ণ সমাবশে পুলিশি হামলার ও নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App