×

খেলা

রাসেল ডমিঙ্গোর পাশে সুজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২১, ০৭:৩৩ পিএম

রাসেল ডমিঙ্গোর পাশে সুজন

রাসেল ডমিঙ্গো

সাম্প্রতিক সময়ে খুব একটা ভাল খেলছে না বাংলাদেশ ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর নিউজিল্যান্ডেও বিধ্বস্ত হয়ে এসেছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। এমনকি শ্রীলঙ্কায় এক ম্যাচে ড্র করার পর অন্যটিতে হারতে হয়েছে মুমিনুল বাহিনীর। এত সব বাজে পারফরম্যান্সের পর কিছুটা তোপের মুখে আছেন টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো। গুঞ্জন শোনা যাচ্ছে, তাকে ছাঁটাইও নাকি করা হতে পারে। তবে এই ক্ষেত্রে ডমিঙ্গোর পাশে দাড়িয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।  ডমিঙ্গোকে বলির পাঠা বানানো ঠিক হবে না বলে মনে করছেন তিনি।

শ্রীলঙ্কা সফর শেষে গত মঙ্গলবার (৪মে) দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। সপ্তাহ তিনেকের মধ্যে ফের এই শ্রীলঙ্কার বিপক্ষেই নামতে হবে দেশের মাঠে। তবে এবার মিশন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সে জন্য এরই মধ্যে ২০ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করা হয়েছে। তার আগে জাতীয় দলের সাম্প্রতিক ব্যর্থতার কারণে বরখাস্ত করা হবে ডোমিঙ্গোকে -এমন ফিসফাস শোনা যাচ্ছে ক্রিকেট অঙ্গনে। তবে এ দক্ষিণ আফ্রিকান কোচকে বলির পাঠা বানাতে নারাজ বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও শ্রীলঙ্কা সফরের টিম লিডার খালেদ মাহমুদ সুজন। তার মতে, চেষ্টার কমতি রাখেননি ডোমিঙ্গো। মূলত ভাগ্যের কারণেই ফলাফল আসেনি।

ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে সুজন বলেছেন, ‘রাসেল ডোমিঙ্গোকে বলির পাঠা বানানো উচিত হবে না। ভালো-খারাপ যা-ই হয়েছে, এর সব দায় কোচকে দেয়া ঠিক নয়। সে একটা বড় দলেরও কোচ ছিল। তার চেষ্টায় কোনো কমতি ছিল না।’তিনি আরও যোগ করেন, ‘আমি বলব, রাসেল খানিকটা দুর্ভাগা যে এটা অনেকবার হয়ে গেছে। তবে এখনই কোনো কিছু বলার সময় আসেনি। আমি ওর সঙ্গে একটা সিরিজে কাজ করলাম। নিজের মূল্যায়ন থেকে বলতে পারি, ও নিজের সেরাটা দিয়ে চেষ্টা করছে।’ গত কয়েক বছরে হেড কোচ থেকে শুরু ম্যানেজার, টিম লিডারসহ বেশ কিছু দায়িত্ব নিয়ে বাংলাদেশ দলের সঙ্গে কাজ করেছেন সুজন। সেই অভিজ্ঞতা থেকে তিনি মনে করেন, ডোমিঙ্গোর উচিত খেলোয়াড়দের সঙ্গে যোগাযোগ দক্ষতাটা আরও বাড়ানো এবং ভাষাগত সমস্যা কমিয়ে আনা।

সুজনের ভাষ্য, ‘প্রথমে আমাদের পরিকল্পনা আমরা ছেলেদের বলি এবং সেটা ধারাবাহিকভাবে ডোমিঙ্গোকেও বলতে হয় যে কী করতে হবে। পরে ডোমিঙ্গোর সেটা বুঝে কাজ করতে হয়। সে এখন দক্ষিণ আফ্রিকায় কাজ করছে না। বাংলাদেশে কাজের ধরন বেশ আলাদা।’ ‘এখানে ড্রেসিংরুম থেকে ছেলেদেরকে বারবার তাদের দায়িত্ব সম্পর্কে মনে করিয়ে দিতে হয়। অন্যান্য শীর্ষ দেশগুলোতে বারবার মনে করিয়ে দিতে হয় না। কারণ তাদের কাছ থেকে আশা থাকে যে, পরিকল্পনা বুঝিয়ে দেয়ার পর সেটা ঠিকঠাক বাস্তবায়ন করবে। আমি এ বিষয়টা নিয়ে কাজ করেছি। যে কোনো সম্পর্ক তৈরি হতে সময় লাগে। আমি বাংলাদেশ ক্রিকেট সম্পর্ক যতটুকু জানি, তা ওকে বোঝানোর চেষ্টা করেছি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App