×

জাতীয়

রাবি উপাচার্যের শেষ মুহূর্তের নিয়োগ অবৈধ ঘোষণা শিক্ষা মন্ত্রণালয়ের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২১, ০৯:০০ পিএম

রাবি উপাচার্যের শেষ মুহূর্তের নিয়োগ অবৈধ ঘোষণা শিক্ষা মন্ত্রণালয়ের

সদ্য বিদায়ী রাবি উপাচার্য এম আবদুস সোবহান

উপাচার্যের শেষ মুহূর্তের নিয়োগ বাণিজ্য নিয়ে কয়েক দিন ধরেই উত্তপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়। এরই মধ্যে বিদায়ী উপাচার্য এম আবদুস সোবহান তার মেয়াদের শেষ কর্মদিবসে (বৃহস্পতিবার) মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে জানতে পেরেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, এই অবৈধ জনবল নিয়োগের বৈধতার সুযোগ নেই। এ জন্য এই অবৈধ নিয়োগ ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার লক্ষ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটির সদস্যরা হলেন ইউজিসির সদস্য অধ্যাপক মো.আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. জাকির হোসেন আখন্দ এবং সদস্যসচিব ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এই কমিটি অবৈধ নিয়োগ ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে সুপারিশ করবে।

কমিটি গঠনের আদেশে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য আবদুস সোবহানের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে ইতিমধ্যেই ইউজিসি তদন্ত করেছে। তদন্ত প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমসহ আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিতও হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় গত বছরের ১০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখতে উপাচার্যকে অনুরোধ করেছিল। কিন্তু তা উপেক্ষা করে উপাচার্য তাঁর মেয়াদের শেষ কর্মদিবসে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ করেছেন বলে মন্ত্রণালয় জানতে পেরেছে।

এদিকে বৃহস্পতিবার টানটান উত্তেজনার মধ্যে বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন উপাচার্য। বিশ্ববিদ্যালয় চত্বরে সংঘর্ষের ঘটনাও ঘটে। বিদায়ী মুহূর্তে উপাচার্যকে বিদায় শুভেচ্ছা জানাতেও কেউ আসেননি। আগে-পিছে পুলিশের গাড়ি পাহারায় আজ বৃহস্পতিবার বেলা সোয়া ২টার দিকে তিনি বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App