×

জাতীয়

তিন শর্তে ২২ দিন পর জেলা ও শহরে গণপরিবহন চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২১, ০৯:৩১ এএম

তিন শর্তে ২২ দিন পর জেলা ও শহরে আজ গণপরিবহন চলাচল চালু হয়েছে। তবে সকাল থেকে রাজধানীতে গণপরিবহনের উপস্থিতি কম দেখা গেছে।

৫ মে প্রজ্ঞাপন জারি করে বলা হয়, ঢাকা মহানগরসহ সব জেলা শহরের মধ্যে আগামীকাল বৃহস্পতিবার (৬ মে) সকাল থেকে গণপরিবহন চলবে। আন্তজেলা গণপরিবহন এবং ট্রেন ও লঞ্চ চলাচল আগের মতোই বন্ধ থাকবে।

এর আগে দেশে গত ৫ মার্চ গণপরিবহন বন্ধ করে এক সপ্তাহের সীমিত লকডাউন ঘোষণা করা হয়। পরে গণপরিবহনের অভাবে যাত্রীদের দুর্ভোগের মধ্যে বিক্ষোভের মুখে ৭ এপ্রিল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিটি কর্পোরেশন এলাকার মধ্যে গণপরিবহন চালু রাখার অনুমতি দেয়।

১৪ মার্চ থেকে গণপরিবহন, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ করে সবাত্মক লকডাউন ঘোষণা করা হয়। পরে এই লকডাউন কয়েক দফায় বাড়িয়ে ১৬ মে পর্যন্ত ঘোষণা করা হয়। তবে ফের ৬ মে থেকে গণপরিবহন চলাচলের নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, নির্দেশনা অনুসরণ করে গাড়ি চালানোর জন্য ঢাকা মহানগরে চলাচলকারী সব রুট মালিক সমিতি বা পরিবহন কোম্পানির নেতাদের তিনটি নির্দেশ প্রদান করা হয়। নির্দেশনাগুলো হচ্ছে-

১. মাস্ক ছাড়া কোনও যাত্রী গাড়িতে উঠাতে পারবে না এবং গাড়ির স্টাফদেরকে মালিক মাস্ক সরবরাহ করবে।

২. গাড়িতে সিটের অর্ধেক যাত্রী বহন করতে হবে। অর্থাৎ ২ সিটে একজন যাত্রী বসবে।

৩. লকডাউনে মালিক-শ্রমিকেরা মানবেতর জীবন-যাপন করছে। এক্ষেত্রে রুট মালিক সমিতি বা পরিবহন কোম্পানির জিপির নামে কোনও প্রকার অর্থ গাড়ি থেকে আদায় করতে পারবে না।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ দেখা যাওয়ায় ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান এবং ২৬ মার্চ থেকে কঠোর লকডাউন বা সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক করার মধ্যে আবারও বেড়ে যায় করোনা সংক্রমণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App