×

জাতীয়

সোহরাওয়ার্দীতে এক হাজার গাছ লাগানোর ঘোষণা মন্ত্রণালয়ের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২১, ০৮:১৬ পিএম

সোহরাওয়ার্দীতে এক হাজার গাছ লাগানোর ঘোষণা মন্ত্রণালয়ের

কেটে ফেলা হচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ। ছবি: মাসুদ পারভেজ আনিস

সোহরাওয়ার্দীতে এক হাজার গাছ লাগানোর ঘোষণা মন্ত্রণালয়ের

সোহরাওয়ার্দী উদ্যানে রেস্তোরাঁ নির্মাণের জন্য গাছ কাটার ঘটনা ঘটেছে। তবে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ মহাপরিকল্পনা বাস্তবায়নে কিছু গাছ কাটা হলেও সেখানে নতুন করে এক হাজার গাছ লাগানো হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় বলে, মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সোহরাওয়ার্দী উদ্যানে ইতোমধ্যে শিখা চিরন্তন, স্বাধীনতা স্তম্ভ ও ভুগর্ভস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর করেছে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ, আধুনিক নগর উপযোগী সবুজের আবহে আন্তর্জাতিকমানে গড়ে তোলা ও দেশী-বিদেশী পর্যটকদের আকৃষ্ট করতে ‘স্বাধীনতা স্তম্ভ নির্মাণ’(৩য় পর্যায়)’ শীর্ষক মহাপরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে।

আরও কিছু গুরুত্বপূর্ণ কাজ যেমন, পাকিস্তানি শাসনবিরোধী ২৩ বছরের মুক্তিসংগ্রাম ও ৯ মাসের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত ভাস্কর্য স্থাপন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন, পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের স্থানে ভাস্কর্য স্থাপন, ইন্দিরা মঞ্চ নির্মাণ, ওয়াটার বডি ও ফাউন্টেইন নির্মাণ, ভূগর্ভস্থ ৫০০ গাড়ির কার পার্কিং ও শিশুপার্ক নির্মাণসহ বিভিন্ন নির্মাণ কাজ চলমান রয়েছে। এ মহাপরিকল্পনা বাস্তবায়নে কিছু গাছ কাটা হলেও সেখানে প্রায় এক হাজার গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

[caption id="attachment_282543" align="aligncenter" width="687"] সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা হচ্ছে। ছবি: মাসুদ পারভেজ আনিস[/caption]

গণমাধ্যমে খন্ডিত তথ্য প্রচার হওয়ায় অনেকের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। সোহরাওয়ার্দী উদ্যানকে আন্তর্জাতিক মানের স্মৃতিকেন্দ্র হিসেবে গড়ে তুলতে এ  মহাপরিকল্পনা বাস্তবায়নে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় দেশপ্রেমিক-সচেতন নাগরিকদের সমর্থন ও সহযোগিতা কামনার কথা বলা হয় বিজ্ঞপ্তিতে।

গণপূর্ত অধিদপ্তর থেকে বলা হয়, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত উদ্যানে মহাপরিকল্পনা বাস্তবায়নে সরকারী নিয়ম মেনেই গাছ কাটা হচ্ছে।

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটায় প্রতিবাদমুখর হয়ে উঠছে প্রকৃতিপ্রেমীরা। যেকোনো পরিস্থিতিতে গাছ কাটা বন্ধ করার দাবি জানান তারা। প্রয়োজনে দিন-রাত উদ্যানে পাহারা দেওয়ারও ঘোষণা দিয়েছেন তারা।

গত কয়েকদিনে প্রায় একশ’র বেশি গাছ কাটা হয়েছে বলে পরিবেশবাদীদের অভিযোগ। তারা বলছেন, রাতারাতি গাড়ি নিয়ে এসে বড় বড় গাছগুলো কেটে উদ্যান উজাড় করা হচ্ছে। এখানে রেস্টুরেন্ট করা হবে। এর ফলে মহাবিপর্যয়ের মুখে ফেলে দেওয়া হচ্ছে ঢাকার পরিবেশকে। সবুজে ঘেরা এই উদ্যান কেবল পশু-পাখিদেরই নয়, আশ্রয় দিচ্ছে ছিন্নমূল মানুষদেরও। তাই গাছের গায়ে করাতের আঁচড়ে মর্মাহত আমরাও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App