×

জাতীয়

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২১, ০৭:৩১ পিএম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শূন্য পদে সভাপতি নির্বাচন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত এবং নির্বাচিত আইনজীবীদের মধ্যে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ মে) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভবনে এসব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিএনপি সমর্থিত আইনজীবী ও সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে প্রথম সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে নির্বাচিত কার্যনির্বাহী কমিটির ১৪ সদস্যের মধ্যে ছয় জন উপস্থিত ছিলেন।

এ সময় ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, শূন্য পদে সভাপতি কে হবেন সেজন্য গতকাল আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরুর আগেই বিশেষ সাধারণ সভা স্থগিত করেছেন সম্পাদক। কোনো ধরনের আলোচনা কিংবা সেখানে সভাপতি পদ নিয়ে কোনো নির্বাচন হয়নি। এছাড়া বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়েছিল সভাপতি পদ পূরণে করণীয় নির্ধারনের জন্য, নির্বাচনের জন্য নয়। এ ঘটনা প্রমাণ করে ভোটবিহীন ক্ষমতা দখলের যে চর্চা বর্তমান রাষ্ট্রীয় ক্ষমতাসীনরা চালু করেছে, গতকালের এ ঘটনা তারই ধারাবাহিকতা। এটা অত্যন্ত নিন্দনীয়। এর মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে একটি কলঙ্কজনক অধ্যায় রচিত হলো। যেটি সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে কখনই আমাদের কাম্য ছিল না।

তিনি বলেন, এই পরিস্থিতিতে সমিতির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্যা যে ঘোষণা দিয়েছেন এটি সমিতির গঠনতন্ত্র বিরোধী। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা আমাদের সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত করেছেন। নির্বাচিত প্রতিনিধি হিসেবে অনির্বাচিত কোনো ব্যক্তির সঙ্গে আমরা কাজ করি কিংবা সমিতি পরিচালনায় সম্পৃক্ত হই এমনটি কেউ প্রত্যাশা করে না।

এ পরিস্থিতিতে আমরা মনে করি, ভোটারদের ভোটের প্রতি সম্মান জানিয়ে আমরা আমাদের সিনিয়র আইনজীবী, সাবেক সভাপতি ও সম্পাদকদের সঙ্গে মত বিনিময় করে পরবর্তী করণীয় নির্ধারণ করবো। আমরা সিনিয়রদের অনুরোধ করবো এই অচলাবস্থা নিরসনের জন্য তারাও এগিয়ে আসবেন।

অন্যদিকে একই বিষয়ে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে বারের কার্যনির্বাহী কমিটিতে নির্বাচিত সাত সদস্য (একটি আসনে সভাপতি প্রয়াত) পাল্টা সংবাদ সম্মেলন করেন। এ সময় সমিতির সহ সভাপতি মুহাম্মদ শফিক উল্যা বলেন, গত কালের সাধারণ সভায় আমার সভাপতিত্ব করার সিদ্ধান্ত আগেই গৃহীত হয়েছিল এবং তার রেকর্ড আমাদের কাছে সংরক্ষিত আছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, বিশেষ সাধারণ সভা পরিচালনার সময় সম্পাদক সেই সিদ্ধান্তকে সম্মান না দেখিয়ে অগণতান্ত্রিক আচরণ করতে থাকেন। কোনো সিদ্ধান্ত হয়নি বলে বিশেষ সাধারণ সভাকে অবহিত করেন এবং মো. জালাল উদ্দিনকে সভাপতি করার অপচেষ্টা করছিলেন।

তিনি বলেন, তখন কার্যকরী কমিটি এ এম আমিন উদ্দিনকে সভাপতি হিসাবে হাউজে প্রস্তাব করার জন্য কোষাধ্যক্ষ ড. ইকবাল করিম প্রস্তাব করেন এবং সহ-সম্পাদক সাফাত সুলতানা রুমি সমর্থন করেন। সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্যা, সদস্য মাহফুজুর রহমান, এ বি এম শিবলী সাদেকীন, মিন্টু কুমার মন্ডল এবং মুনতাসির উদ্দিন আহমেদ হাত তুলে সমর্থন করলেও সম্পাদক রেজুলেশনে তা অন্তর্ভুক্ত না করে দ্রুত সভাকক্ষ ত্যাগ করেন। আমরা গঠনন্ত্রের ২১, ১২ এবং ১৬ অনুচ্ছেদ অনুযায়ী বিশেষ সাধারণ সভায় এবং হাউজে সভাপতির নাম প্রস্তাব করেছি এবং তা সর্ব সম্মতিক্রমে গৃহীত হয়েছে। তাছাড়া অন্য কোনো পক্ষ সভাপতি হিসেবে অন্য কোনো নাম প্রস্তাব করেনি এবং সমর্থন করেনি। এমতাবস্থায় গণতান্ত্রিকভাবে এবং সর্বসম্মতিক্রমে এ এম আমিন উদ্দিন (অ্যাটর্নি জেনারেল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App