×

আন্তর্জাতিক

শপথ নিয়েই অ্যাকশন শুরু মমতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২১, ০৩:৫৮ পিএম

শপথ নিয়েই অ্যাকশন শুরু মমতার

মমতা ব্যানার্জি

টানা তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রীর শপথ নিলেন পশ্চিমবঙ্গের প্রভাবশালী নারী মমতা ব্যানার্জি। শপথ নেওয়ার পরই রাজ্যের মানুষের কথা চিন্তা করে কাজে নেমে পড়েছেন। শুরুতেই মনযোগ দিলেন করোনাযুদ্ধে। বুধবার শপথ নিয়েই কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। করোনা দমনে গ্রহণ করেন বিভিন্ন পদক্ষেপ। কড়াকড়ি আরোপ করেন রাজ্যে।

নতুন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে বৃহস্পতিবার (৫ মে) থেকে পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চলাচল বন্ধ। শপথের দিন অর্থাৎ বুধবার থেকেই সরকারি পরিবহনে ৫০ শতাংশ যাত্রীর নিয়ে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। মেট্রো চলবে, তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে।

একনজরে করোনা মোকাবিলায় নতুন মুখ্যমন্ত্রী মমতার পদক্ষেপ:

১) আগে দোকান খোলার সময় সকাল ৭ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত ছিল। দুপুর ৩ টে থেকে বিকেল ৫ টা পর্যন্ত ছিল। বিকেলের সেই সময় পালটে গেল। বিকেল ৫ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত দোকান খোলা রাখা যাবে। তবে সোনার দোকানের ক্ষেত্রে সময় হচ্ছে দুপুর ১২ টা থেকে দুপুর ৩ টা পর্যন্ত।

২) ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

৩) সরকারি অফিসে সর্বোচ্চ ৫০ শতাংশ কর্মীর উপস্থিতি।

৪) আগামী ৭ মে মধ্যরাত থেকে কলকাতা, বাগডোগরা, অন্ডাল বিমানবন্দরে আগত যাত্রীদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট লাগবে। যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট করতে হবে।

৫) ভিন্ন রাজ্য থেকে কলকাতায় আগত বাস এবং দূরপাল্লার ট্রেনে আগত যাত্রীদের বাধ্যতামূলক আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট লাগবে। যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট করতে হবে।

৬) শপিং কমপ্লেক্স, স্পা, সুইমিং পুল, জিম, স্পোর্টস কমপ্লেক্স বন্ধ থাকবে।

৭) যাবতীয় বিনোদন, রাজনৈতিক সংক্রান্ত জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিয়ে বা সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন থাকতে হবে। সেজন্য আগে থেকে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হবে।

৮) বেসরকারি ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App