×

আন্তর্জাতিক

যুদ্ধবিমান তৈরির কারিগর ভারতীয় বিজ্ঞানী মানস ভর্মার মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২১, ০৯:২৮ এএম

যুদ্ধবিমান তৈরির কারিগর ভারতীয় বিজ্ঞানী মানস ভর্মার মৃত্যু

২০১৮ সালে পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন মানস বিহারী। ছবি: হিন্দুস্তান টাইমস।

অ্যারোনটিক্যাল ভারতীয় বিজ্ঞানী মানস বিহারী ভর্মা মারা গেছেন। দেশের প্রথম লাইট কম্ব্যাট যুদ্ধবিমান তেজস তৈরির পিছনে উল্লেখ্যোগ্য ভূমিকা ছিল তার। বিহারের দ্বারভাঙায় ৭৮ বছর বয়সে তিনি মারা যান। ২০১৮ সালে তিনি পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের সঙ্গে এককালে কাজ করেছিলেন মানস কুমার বিহারী। তেজসছাড়াও আল্টি মোড রেডার তৈরিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। খবর হিন্দুস্তান টাইমসের।

মানস বিহারী ভর্মার প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এক টুইট বার্তায় নীতিশ কুমার লেখেন, পদ্মশ্রী ভূষিত বিখ্যাত বিজ্ঞানী মানস বিহারি ভর্মাজির মৃত্যুর খবর খুবই দুঃখের। তাঁর মৃত্যু বিজ্ঞান জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। দেশ তার অবদান চিরকাল মনে রাখবে। ঈশ্বর তার আত্মাকে শান্তি দিক।

জানা গেছে, সোমবার রাতে মানস বিহারী ভর্মা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মানস বিহারী ভর্মার প্রয়াণে তার নিকটজনদের মধ্যে অন্যতম নারায়ণ চৌধুরী বলেন, মানস বিহারী ভর্মা খুব গভীর ভাবে লাইট কম্ব্যাট যুদ্ধবিমান তেজসের প্রকল্পের সঙ্গে জড়িত ছিলেন। তার তত্ত্বাবধানেই ফুল স্কেল ইঞ্জিনিয়ারং ডেভেলপমেন্ট এর এই প্রকল্পের ফেজ ১ সম্পন্ন হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App