×

আন্তর্জাতিক

এবারও বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার পরিকল্পনা সৌদির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২১, ০৮:৫৪ পিএম

এবারও বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার পরিকল্পনা সৌদির

মহামারির কারণে দেড় বছর বন্ধ ছিল ওমরাহ পালন।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধির পাশাপাশি করোনার নতুন ধরনের সংক্রমণ শঙ্কায় এ বছরও শুধু স্থানীয় বাসিন্দাদের জন্য পবিত্র হজের অনুমতি সীমিত রাখার পরিকল্পনা করছে সৌদি সরকার। ফলে গত বছরের মতো এবারও বিশ্বের অন্য দেশের মুসলিমরা হজে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন।

করোনা মহামারির এই প্রকোপে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করছে সৌদি আরব। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি এবং নতুন ভেরিয়েন্টগুলো নিয়ে উদ্বেগের ফলে দেশটি এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে। খবর রয়টার্সের।

জানা যায়, বিদেশিদের হজে যাওয়ার ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়েছে। তবে এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে মক্কায় হজের জন্য মুসল্লিদের উপস্থিতি সীমিত হবে। সে ক্ষেত্রে সৌদি নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছেন বা অন্তত ছয় মাস আগে কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন, তাদের হজ করার সুযোগ দেওয়া হতে পারে।

এর আগে, গত ফেব্রুয়ারি মাসে সৌদি সরকার ২০টি দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করে। তবে কূটনীতিক, সৌদি নাগরিক, চিকিৎসক ও তাদের পরিবারের ক্ষেত্রে ছাড় ছিল। ওই নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। এ তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ফ্রান্স, মিসর, লেবানন, ভারত ও পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App