×

জাতীয়

সুপ্রিম কোর্ট বারের সভায় হট্টগোল, আমিন উদ্দিন নতুন সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২১, ০৭:১৮ পিএম

সুপ্রিম কোর্ট বারের সভায় হট্টগোল, আমিন উদ্দিন নতুন সভাপতি

এ এম আমিন উদ্দিন ফের সভাপতি নির্বাচিত হয়েছেন। ফাইল ছবি

সুপ্রিম কোর্ট বারের সভায় হট্টগোল, আমিন উদ্দিন নতুন সভাপতি

সুপ্রিম কোর্ট বার সভায় মঙ্গলবার বেশ হট্টগোল হয়। ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্য পদ পূরণে বিশেষ সাধারণ সভা আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের হট্টগোলের মধ্যে শেষ হয়। মঙ্গলবার (৪ মে) সভা শেষে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা ঘোষণা দিয়েছে, এই বিশেষ সাধারণ সভায় কণ্ঠভোটে সাবেক সভাপতি এ এম আমিন উদ্দিন ফের সভাপতি নির্বাচিত হয়েছেন। অন্যদিকে বিএনপি সমর্থক আইনজীবীদের পক্ষে সমিতির সাধারণ সম্পাদক বলেছেন, সভা করার মতো পরিবেশ-পরিস্থিতি না থাকায় বিশেষ সাধারণ সভা মুলতবি করা হয়েছে।

[caption id="attachment_282333" align="aligncenter" width="517"] এ এম আমিন উদ্দিন ফের সভাপতি নির্বাচিত হয়েছেন। ফাইল ছবি[/caption]

করোনাভাইরাসে আক্রান্ত মতিন খসরু হাসপাতালে থেকে দায়িত্ব নেয়ার পর গত ১৪ এপ্রিল মারা যান। এরপর সমিতির গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদ উল্লেখ করে সভাপতির শূন্যপদ পূরণের করণীয় নির্ধারণ করতে গত ২৭ এপ্রিল বিশেষ সাধারণ সভা আহ্বান করেন সম্পাদক কাজল। সে অনুযায়ী, মঙ্গলবার দুপুরে সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সভা করতে গিয়ে শুরুতেই তর্কবিতর্কে জড়ান কার্যনির্বাহী কমিটিতে থাকা আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা।

সম্পাদক রুহুল কুদ্দুস কাজল ঘোষণা দেন যে গঠনতন্ত্র অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। সঙ্গে সঙ্গে সাদা প্যানেল থেকে নির্বাচিত সহসভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা ডায়েসে দাঁড়িয়ে ঘোষণা দেন, তিনি সভার সভাপতিত্ব করবেন। এর বিরোধিতা করে তখন কাজল বলেন, আপনি সভাপতিত্ব করবেন সভায় এ ধরনের কোনো কার্যবিবরণী পাস হয়নি। সিনিয়র আরেকজন সহসভাপতি আছেন। তখন শফিক উল্ল্যা বলতে থাকেন, আমিই আজকের সভার সভাপতি। এই সভা থেকে ঘোষণা করছি, আজ থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন।

আওয়ামী সমর্থক আইনজীবীরা তখন করতালির মাধ্যমে তাকে সমর্থন দেন। অন্যদিকে বিএনপির আইনজীবীরা ভুয়া ভুয়া রব তোলেন। এক পর্যায়ে সমিতির সম্পাদক কাজল সভা মুলতবির ঘোষণা দেন। এরপরও মিলনায়তনে আরো ঘণ্টাখানেক দুই পরে আইনজীবীদের হট্টগোল চলে। পরে বিকালে দুই পই সমিতির প্যাডে আলাদা সংবাদ বিজ্ঞপ্তি দেয়।

কাজলের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, আহুত বিশেষ সাধারণ সভা উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ব্যতিরেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে। এর কিছুণের মধ্যে পাল্টা বিজ্ঞপ্তিতে সহসভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা বলেন, তার সভাপতিত্বে মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। তিনি সমিতির সভাপতি পদে এএম আমিন উদ্দিনের নাম প্রস্তাব করলে উপস্থিত সদস্যরা করতালি ও কণ্ঠভোটে তার প্রস্তাবকে সমর্থন করেন। ফলে এএম আমিন উদ্দিনকে ২০২১-২২ মেয়াদের অবশিষ্ট সময়ের জন্য সভাপতি হিসেবে নির্বাচিত ঘোষণা করা হয়।

অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, আমি শুনতে পেলাম আজকে বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয়, আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়ন কাজ করে যাব।

গত ১০-১১ মার্চ সুপ্রিম কোর্টের আইনজীবীদের ভোটে সমিতির সভাপতি নির্বাচিত হন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আর রুহুল কুদ্দুস কাজল টানা দ্বিতীয়বার সম্পাদক নির্বাচিত হন। নির্বাচনে সমিতির মোট ১৪টি পদের মধ্যে আটটি পদে জয়ী হন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ‘সাদা প্যানেল’র প্রার্থীরা। সভাপতি, সহ-সভাপতি, সহ-সম্পাদক, কোষাধ্য ও চারজন সদস্য নির্বাচিত হন এ প্যানেল থেকে। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত নীল প্যানেল’র প্রার্থীরা বিজয়ী হন ছয়টি পদে। সম্পাদক, সহ-সভাপতি, সহ-সম্পাদক ও তিনটি সদস্য পদ পান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App