২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানলেন বিল গেটস

আগের সংবাদ

যেভাবে বিল গেটস ও মেলিন্ডার জীবন শুরু

পরের সংবাদ

ধূমপান করলে অকার্যকর হতে পারে কোভিড প্রতিষেধক

প্রকাশিত: মে ৪, ২০২১ , ৯:৪৩ পূর্বাহ্ণ আপডেট: মে ৪, ২০২১ , ৯:৪৩ পূর্বাহ্ণ

সম্প্রতি কয়েক জন চিকিৎসক উপদেশ দিয়েছেন, টিকা করণের আগে ও পরে যেন ধূমপান না করা হয়। এতে অনেকে যারা নিয়মিত ধূমপান করেন, তারা চিন্তিত হয়ে পড়েছেন। তাদের মনে প্রশ্ন জেগেছে, কোভিডের প্রতিষেধক আদৌ তাদের শরীরে কাজ করবে কি না। কতটা ভয়ের কারণ রয়েছে, জেনে নেওয়া যাক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বারবার সতর্ক করা হয়েছে, যারা ধূমপান করেন, তাদের কোভিড হলে, এই রোগের প্রভাব অনেক বেশি গুরুতর হতে পারে। তাই যারা ধূমপান করেন, তাদের টিকা করণ যাতে আগে করানো হয়, সে কথাও বলা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

নিয়মিত ধূমপান যারা করেন, তাদের ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে পড়ে। করোনা হলে যেহেতু শ্বাসকষ্ট বা ফুসফুসের সমস্যা দেখা দেওয়ার বেশি সম্ভবনা রয়েছে, তাই যাদের ফুসফুস আগে থেকেই দুর্বল, তাদের ক্ষেত্রে সমস্যা বেশি হতে পারে। এই কারণেই দ্রুত টিকা করণের উপদেশ দেওয়া হয়।

ধূমপান প্রতিষেধকের ক্ষমতা কতটা কম করে দিতে পারে, সেটা বুঝতে গেলে জানা প্রয়োজন প্রতিষেধক কী করে কাজ করে। মৃত বা দুর্বল ভাইরাস থেকে তৈরি হয় প্রতিষেধক যা শরীরে গেলে রোগ প্রতিরোধক ক্ষমতা সেটার সঙ্গে লড়াই করা শুরু করে। যে ক্ষমতাটা তৈরি হয়ে থাকল, সেটাই পরবর্তীকালে আসল ভাইরাস শরীরে প্রবেশ করলে আরও দ্রুত কাজ শুরু করে দিতে পারে। তাই রোগে আক্রান্ত হলেও তার প্রভাব অনেকটাই কম হবে টিকা করণ হয়ে গিয়ে থাকলে।

নিময়মিত স্বাস্থ্যকর খাবার, বেশি করে পানি এবং পর্যাপ্ত পরিমাণে ঘুম যাদের রুটিনে বহুদিন থেকে বাধা, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাড়াতাড়ি কাজ করবে এবং তার প্রভাবও শরীরে থাকবে অনেকদিন। কিন্তু যারা ধূমপান বা মদ্যপান করেন, তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার গতি অন্যদের তুলনায় কম হতে পারে। তাই সতর্ক থাকার জন্য বহু চিকিৎসক পরামর্শ দিচ্ছেন, টিকা করণের কয়েকদিন আগে এবং পরে ধূমপান না করতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়