×

জাতীয়

সিলেট-৩ আসনে ভোট হচ্ছে না ৯০ দিনের মধ্যে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২১, ১২:৩৫ পিএম

সিলেট-৩ আসনে ভোট হচ্ছে না ৯০ দিনের মধ্যে

নির্বাচন ভবন।

মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শুন্য হওয়া সিলেট-৩ আসনে উপনির্বাচন করোনা মহামারির কারণে প্রথম ৯০ দিনে অনুষ্ঠিত হচ্ছে না।

রবিবার (৩ মে) নির্বাচন কমিশন থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে আজ সোমবার জানিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান।

তিনি বলেন, যদিও সাংবিধানিক রীতি অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হলে  ৯০ দিনের মধ্যে ভোট হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে দ্বৈব-দূর্বিপাক জনিত কারণে (কোভিট) প্রধান নির্বাচন কমিশনার মনে করলে সে নির্বাচন আরও ৯০ দিন পিছিয়ে অর্থাৎ মোট ১৮০ দিনের মধ্যে অনুষ্ঠিত করতে পারেন। এ সুযোগটি গ্রহন করে সিইসি সিলেট-৩ আসনের উপনির্বাচন ৮ জুনের মধ্যে সম্পন্ন না করে ৬ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যে এখতিয়ার সংবিধানেই সিইসিকে দেওয়া আছে। সে কারণে এ উপনির্বাচনটির জন্য কমিশন আরও অতিরিক্ত ৯০ দিন সময় পেলো।

এর আগে লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচনও একই কারণে পিছিয়ে দিয়ে পরবর্তী নব্বই দিন সময় নিয়েছিলেন সিইসি।

আতিয়ার রহমান বলেন, এরই মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা স্থানীয় সরকার মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সব দপ্তরে  অনুলিপি পাঠানো হয়েছে।

এর আগে, সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় সিলেট-৩ আসনটি শুন্য হয়।

যদিও এর আগে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদসহ বেশ কিছু নির্বাচনের তফসিল ঘোষণা করেও কোভিট পরিস্থিতি বা দ্বৈব দূর্বিপাক জনিত কারণে তা স্থগিত ঘোষণা করেছে ইসি। সেগুলোও পরবর্তি ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত করা হবে বলে কমিশন জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App